More
    Homeআন্তর্জাতিকভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান! এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু

    ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান! এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু

    বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান। কান্দাহার শহরের কাছে একটি শিয়া মসজিদে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। সেই সময়ে শুক্রবারের বিশেষ প্রার্থনা চলছিল। আর সেই সময়ে অতর্কিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

    ৪০ জনেরও বেশি মানুষ এই ঘটনাতে জখম হয়েছে বলে জানা যাচ্ছে। তাঁদের স্থানীয় একটি হাসপাতালে ভতি করা হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে। ফলে সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। গত এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার বিস্ফোরণের ঘটনা ঘটল।

    ফলে একের পর এক ঘটনাতে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। যদিও এই ঘটনার পরে আফগানিস্তানজুড়ে বাড়ানো হয়েছে নিরাপত্তা। যদিও সে দেশ দখলে আসার পরেই তালিবানদের তরফে বলা হয় যে, আফগান ভূমি কোনও ভাবেই জঙ্গি কার্যকলাপের জন্যে ব্যবহার করতে দেওয়া হবে না।

    কিন্তু বারবার এই ঘটনাতে প্রশ্নের মুখে তালিব সরকার! যদিও এই ঘটনার পরেও কোনও জঙ্গি সংগঠনের তরফে এই বিষয়ে ঘটনার দায় স্বীকার করা হয়নি। তবে এই ঘটনার পিছনে ইসলামিক স্টেট জঙ্গিরাই রয়েছে বলে অনুমান। এই ঘটনার পরেই তালিব সরকারের মুখপাত্র বিলাল করিম জানিয়েছেন, কান্দাহারের একটি মসজিদকে টার্গেট করে এই হামলা চালানো হয়েছে। তবে এই ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে।

    উল্লেখ্য, গত কয়েকদিন আগে বড়সড় বিস্ফোরণের কেঁপে ওঠে কুন্দুজ প্রদেশ। একই ভাবে সেখানকার এই মসজিদে বিস্ফোরন ঘটানো হয়। ভয়াবহ এই ঘটনাতে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়। আফগানিস্তানে তালিবানের শাসক প্রতিষ্ঠা হওয়ার পর এটাই সবথেকে বড় জঙ্গি হামলা।

    মার্কিন সেনা বাহিনী সরে যাওয়ার পর থেকেই ইসলামিক স্টেট নতুন করে মাথা চাড়া দিয়েছে আফগানিস্তানের মাটিতে। যা সব দেশের কাছেই চিন্তার কারণ। তালিবানের তরফে জানানো হচ্ছে যে, জঙ্গিরা ভেবে চিন্তে শুক্রবার দিনকেই বেছে নিয়েছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments