More
    Homeতথ্য প্রযুক্তির‌্যাট সাইবর্গ। মাটির নিচে শত্রুর গতিবিধি জানতে নয়া অস্ত্র ভারতীয় সেনার হাতে।

    র‌্যাট সাইবর্গ। মাটির নিচে শত্রুর গতিবিধি জানতে নয়া অস্ত্র ভারতীয় সেনার হাতে।

    Today Kolkata:- র‌্যাট সাইবর্গ। মাটির নিচে লুকিয়ে থাকা সৈন্যদের সঠিক ঠিকানা খুঁজে বার করতে সাহায্য করবে প্রতিরক্ষা মন্ত্রকের (Defence Ministry Of India) এই ইঁদুর বাহিনী। ইঁদুরের গায়ে থাকা ট্রান্সমিটারের মাধ্যমে শত্রুদের ঠিকানা পৌঁছে যাবে ভারতীয় সেনার (Indian Army) হাতে। তার পর খেল খতম! সাইবর্গ তৈরির জন্য ইঁদুরকে বেছে নেওয়ার কারণ হল — তারা দ্রুত দৌড়তে পারে, মাটির গভীর পৌঁছতে পারে, সিঁড়ি বেয়ে দ্রুত উঠতে পারে, এমনকি বর্জ্য পদার্থের উপরও দীর্ঘ দিন বেঁচে থাকতে পারে।

    শত্রুদের ধ্বংস করতে রিমোট চালিত এই ইঁদুর বাহিনী তৈরি করছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (Defence Research & Development Organization)। ডিআরডিও-র অ্যাসিমেট্রিক টেকনোলজিস ল্যাবের তরফে এই ইঁদুর বাহিনী তৈরি করা হচ্ছে। টাইমস্‌ অফ ইন্ডিয়া’র প্রতিবেদন অনুযায়ী , এক বছর আগে এই প্রজেক্ট নিয়ে কাজ শুরু করে ডিআরডিও। বর্তমানে এই প্রকল্প দ্বিতীয় পর্যায়ে ( Second Phase) রয়েছে এবং প্রকল্পের কাজ সফল ভাবে অনেক দূর এগিয়েছে।

    র‌্যাট সাইবর্গ। মাটির নিচে শত্রুর গতিবিধি জানতে নয়া অস্ত্র ভারতীয় সেনার হাতে।

    ”আমার দীর্ঘ দিনের অভিজ্ঞতায় এমন ঘটনা হাইকোর্টে এমন ঘটনা দেখিনি” : বিচারপতি গঙ্গোপাধ্যায়।

    ১০৮ তম ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসে (Indian Science Congress) প্রতিরক্ষা সংক্রান্ত একটি অধিবেশনে ‘র‌্যাট সাইবর্গ’ তৈরির পরিকল্পনা করা হয়। উপস্থাপন করেন ডিআরডিও ইয়ং সায়েন্টিস্ট ল্যাবরেটরি অ্যাসিমেট্রিক টেকনোলজিসের ডিরেক্টর পি শিবপ্রসাদ। ভারতে ‘র‌্যাট সাইবর্গ’ (Rat Cyborg) নিয়ে ইতিমধ্যেই প্রথম ধাপের কাজ শেষ হয়েছে। প্রথম পর্যায়ে (First Phar) গতিবিধি নিয়ন্ত্রণ করতে অস্ত্রোপচারের (Oparation) মাধ্যমে ইঁদুরের শরীরে ‘ইলেকট্রোড’ স্থাপন করা হয়েছিল।

    ‘র‌্যাট সাইবর্গ’(Rat Cyborg) আসলে কী ? একটি প্রাণীর শরীরে উন্নত বৈদ্যুতিন যন্ত্র লাগিয়ে সেই প্রাণীকে অতিরিক্ত অথচ নির্দিষ্ট ক্ষমতা প্রদান করা হলে সেই প্রাণী হয়ে ওঠে সাইবর্গ (Cyborg)। অস্ত্রোপচারের পর ইঁদুরের শরীরের এই পরিবর্তন তাদের প্রাকৃতিক ক্ষমতা আরও বাড়িয়ে দেবে বলে দাবি। এই আধা যান্ত্রিক ইঁদুর এমন সব কার্যকলাপ করতে পারবে যা সাধারণ ইঁদুরের পক্ষে করা সম্ভব হবে না।

    মূলত সামরিক, অনুসন্ধান এবং উদ্ধারের কাজে সাইবর্গ প্রাণী ব্যবহার করা হয়। একই কাজে লাগানো হবে ‘র‌্যাট সাইবর্গ’-কে। কী ভাবে কাজ করবে ‘র‌্যাট সাইবর্গ’ (Rat Cyborg)? এই ইঁদুরের মাথায় লাগানো ওই যন্ত্র তাদের মস্তিষ্কে সঙ্কেত পাঠায়।

    স্নায়ুতন্ত্রে পাঠানো সঙ্কেত পেয়ে ইঁদুরগুলি নির্দিষ্ট দিকে চলাফেরা করতে বা দৌড়তে পারে। চলতে চলতে ইঁদুরটি যদি থেমে যায় বা সঙ্কেত (Signal) পেতে অসুবিধা হয়, তা হলে রিমোট কন্ট্রোলের (Remote Control) মাধ্যমে চালনা করা যেতে পারে এদের।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments