More
    Homeআন্তর্জাতিকসাংবাদিকতার জন্য আমেরিকায় সম্মানিত হলেন ২ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনি সাংবাদিক, জিতলেন পুলিৎজার...

    সাংবাদিকতার জন্য আমেরিকায় সম্মানিত হলেন ২ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনি সাংবাদিক, জিতলেন পুলিৎজার পুরস্কার

    সাংবাদিকতার জন্য আমেরিকায় সম্মানিত হলেন ২ ভারতীয় বংশোদ্ভূত মার্কিনি সাংবাদিক, বাজফিড-এর মেঘা রাজগোপালন এবং ট্যাম্পা বে টাইমস-এর নীল বেদি। দুই জনই ভিন্ন বিভাগে জিতলেন পুলিৎজার পুরস্কার।

    বাজফিড-এর মেঘা রাজগোপালন আন্তর্জাতিক সাংবাদিকতার জন্য পুলিৎজার পুরস্কার পেলেন। চিনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচারের পর্দা ফাঁস করায় এই পুরস্কার পেলেন তিনি। অনলাইন প্ল্যাটফর্ম বাজফিডের থেকে এই প্রথম কেউ পুলিৎজার জিতলেন। সংস্থাটি ২০১৪ সালে চালু করা হয়েছিল। মেঘা রাজগোপালনের সঙ্গে এই পুরস্কারটি ভাগ করে নিয়েছেন অ্যালিসন কিং এবং ক্রিস্টো বাসচেক। অ্যালিসন পেশায় আর্কিটেক্ট। ক্রিস্টো একজন প্রোগ্রামার। মেঘাকে এই দুইজনই সাহায্য করেছিলেন।

    এদিকে ট্যাম্পা বে টাইমস-এর নীল বেদি স্থানীয় রিপোর্টিংয়ের জন্য পুলিৎজার পুরস্কার পেলেন। ফ্লোরিডা কাউন্টিতে কম্পিউটারের মাধ্য পুলিশ যেভাবে সম্ভাব্য অপরাধীদের চিহ্নিত করে রাখে, সেই বিষয়ে একটি তদন্তমূলক সিরিজ করেছিলেন নীল। তাঁকে সাহায্য করায় ক্যাথলিন ম্যাকগ্ররিও এই পুরস্কার ভাগ করে নিয়েছেন।

    এই পুরস্কার পাওয়া নিয়ে গোপালনের থেকে প্রতিক্রিয়া চাওয়া হলে হিন্দুস্তান টাইমসে এখ ইমেলে তিনি লেখেন, ‘আমি পুরো স্তম্ভিত। আমি আমার গোটা দলের প্রতি কৃতজ্ঞ। এই প্রোজেক্টটি বাজফিড এবং এই সংস্থার বাইরেরও অনেক লোক সাহায্য করেছে। সর্বোপরি সেসব প্রাক্তন কয়েদিদের ধন্যবাদ জানাতে চাই, যারা অনেক ঝুঁকি নিয়ে জিনজিয়াং প্রদেশের ক্যাম্পের বিষয়ে আমাকে তথ্য দিয়েছেন।’ এদিকে এই পুরস্কার পাওয়া নিয়ে নীল বেদির তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments