More
    Homeচাকরিসুসংবাদ! DA আদায়ের আন্দোলন চলাকালীন রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে তিনটি খুশির খবর...

    সুসংবাদ! DA আদায়ের আন্দোলন চলাকালীন রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে তিনটি খুশির খবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

     

    রাজ্যর সরকারি কর্মীরা তাদের প্রাপ্য বকেয়া DA পুরোপুরি ভাবে আদায়ের লক্ষ্যে যখন রাজ্য সরকারের বিরুদ্ধে অনবরত আন্দোলন, ধর্মঘট, অবস্থান বিক্ষোভ, অনশন ইত্যাদি করেই চলেছেন, ঠিক সেই মুহূর্তে রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একসঙ্গে তিন তিনটি খুশির খবর শোনালেন।

     

    আর এই খবর গুলি শোনা মাত্রই রাজ্য সরকারি কর্মীদের মনে জমে থাকা সমস্ত অসন্তোষ, ক্রোধ, ক্ষোভ এক মূহুর্তের মধ্যে মুছে গিয়ে তাদের মন আনন্দে আত্মহারা হয়ে উঠেছে। কিন্তু কি সেই তিনটি বিশেষ খুশির খবর যা নিয়ে ইতিমধ্যেই সারা পশ্চিমবঙ্গ খুশির আমেজে উন্মাতাল হয়ে উঠেছে? চলুন তাহলে বিশেষ এই তিনটি খুশির খবর জেনে নেওয়া যাক।

     

    দীর্ঘ দু-বছর যাবৎ রাজ্য সরকারি কর্মীদের যখন DA মেটানো হচ্ছিল না তখন তারা সাফ জানিয়ে দিয়েছেন যে সামনেই পঞ্চায়েত ভোট তার আগে তাদের প্রাপ্য বকেয়া DA না মেটালে তারা কোনো ভাবেই ভোটের ডিউটি করবেন না।

     

    এছাড়া তারা এও সাফ জানিয়েছেন যে, আসন্ন পঞ্চায়েত ভোটে রাজ্য সরকার যদি রাজ্য সরকারি কর্মীদের দিয়ে ভোটের দায়িত্ব পালন করাতে চান তাহলে তাদের নিরাপত্তার দায়িত্ব ও সরকারকে নিতে হবে। অর্থাৎ বকেয়া DA মিটিয়ে দেওয়া ও ভোটের ডিউটি তে তাদের নিরাপত্তার দায়িত্ব নেওয়া এই দুটি কর্তব্য যদি রাজ্য সরকার সঠিক ভাবে পালন করেন তবেই রাজ্য সরকারি কর্মীরা আসন্ন পঞ্চায়েত ভোটের ডিউটি তে অংশগ্রহণ করবেন নচেৎ নয়।

     

    কিন্তু রাজ্য সরকারি কর্মীদের এহেন চ্যালেঞ্জে ভীত হয়ে তাদেরকে সন্তুষ্ট করতে তিনটি খুশির খবর শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেগুলি হল –

     

    প্রথমত, রাজ্য সরকারি কর্মীদের অ্যাডহক বোনাস বাড়ানোর সিদ্ধান্ত।

     

    দ্বিতীয়ত, রাজ্য সরকারি কর্মীদের ফেস্টিভ্যাল অ্যাডভান্স বাড়ানোর সিদ্ধান্ত।

     

    তৃতীয়ত, রাজ্য সরকারি কর্মীদের এক্সগ্ৰ্যাশিয়ার বাড়ানোর সিদ্ধান্ত।

     

    এবারে তাহলে কোন খাতে কত টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

     

    • সরকারি সূত্র মারফত জানা গিয়েছে যে, এতদিন পর্যন্ত সকল রাজ্য সরকারি কর্মীদের অ্যাডহক বোনাসের পরিমাণ ছিল ৪ হাজার ৮০০ টাকা। এখন থেকে সেই টাকার উপর আরও ৫০০ টাকা বেড়ে তাদের প্রাপ্য অ্যাকহক বোনাসের পরিমাণ হবে (৪,৮০০+৫০০)=৫,৩০০ টাকা।

     

    • এছাড়াও ফেস্টিভ্যাল অ্যাডভান্স হিসেবে এতদিন পর্যন্ত সকল রাজ্য সরকারি কর্মীদের প্রাপ্য টাকার পরিমাণ ছিল ১৪,০০০ টাকা। এখন থেকে সেই টাকার উপর আরও ২,০০০ টাকা বেড়ে তাদের প্রাপ্য ফেস্টিভ্যাল অ্যাডভান্সের পরিমাণ হবে (১৪,০০০+২,০০০)=১৬,০০০ টাকা।

     

    • আর এর পাশাপাশি এক্সগ্ৰ্যাশিয়ার এর পরিমানও বাড়ানো হবে। আগে যেখানে ২,৭০০ টাকা করে এক্সগ্ৰ্যাশিয়ার দেওয়া হতো এখন থেকে তার উপর আরও ২০০ টাকা বেড়ে তাদের প্রাপ্য এক্সগ্ৰ্যাশিয়ারের পরিমাণ হবে (২,৭০০+২০০)=২,৯০০ টাকা।

     

    তবে এতো সবকিছু করেও রাজ্য সরকারি কর্মীদেরকে তাদের বকেয়া DA সম্পূর্ণ ভাবে আদায়ের লক্ষ্যে একটানা চালিয়ে যাওয়া আন্দোলন থেকে বিন্দুমাত্রও রাজ্য সরকার সরাতে পারবে বলে মনে হয় না। কারন রাজ্য সরকারি কর্মীরা এই সিদ্ধান্তে অনড় যে যতদিন না পর্যন্ত তারা কেন্দ্রীয় সরকারি কর্মীদের প্রাপ্য DA এর সমান হারে DA না পাচ্ছে ততদিন পর্যন্ত তারা এভাবেই আন্দোলন চালিয়ে যাবেন। কারন এটা তাদের ন্যায্য অধিকার। আর এই ন্যায্য অধিকার পাওয়া না পর্যন্ত তারা কোনো ভাবেই হাল ছাড়বেন না।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments