More
    Homeরাজ্যমাত্র ৫ টাকাতেই ভাত, সবজি, ডাল সঙ্গে ডিমের ঝোল, সৌজন্যে ‘‌মায়ের রান্নাঘর’

    মাত্র ৫ টাকাতেই ভাত, সবজি, ডাল সঙ্গে ডিমের ঝোল, সৌজন্যে ‘‌মায়ের রান্নাঘর’

    মাত্র ৫ টাকাতেই একথালা ভাত, সবজি, ডাল এবং সঙ্গে একটি পিস ডিমের ঝোল। সোমবার থেকে আপাতত কলকাতায় আর পরে সারা বাংলায় এই দামেই মিলবে এত খাবার। সৌজন্যে, পশ্চিমবঙ্গ সরকার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন উদ্যোগ ‌‘‌মা কিচেন’‌ বা ‘‌মায়ের রান্নাঘর’‌।

    এবারের বাজেট বা ভোট অন অ্যাকাউন্টে ‘‌মা’‌ প্রকল্পের অধীন রাজ্যব্যাপী কমন কিচেন তৈরি করার কথা জানান মুখ্যমন্ত্রী। এই বাবদ আগামী অর্থবর্ষে ১০০ কোটি টাকা ব্যয় বরাদ্দর ঘোষণা করেছেন মমতা। এ ব্যাপারে তিনি জানিয়েছিলেন, ‘‌রাজ্যের দুঃস্থ মানুষজন যাতে দু’‌বেলা খেতে পায় সেই লক্ষ্যে ‘‌মা’‌ নামে একটি নতুন প্রকল্প গ্রহণ করা হবে। যার মাধ্যমে বিভিন্ন জায়গায় সকলের জন্য স্বল্প মূল্যে কমন কিচেন অর্থাৎ রান্না–করা খাবার দেওয়া চালু হবে।’

    সেই ঘোষণা মতো ভোটের আগে আগেই কলকাতা–সহ সারা রাজ্যে এই ‘‌মা কিচেন’‌ চালু করছে সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি, সোমবার থেকে রাজ্যজুড়ে চালু হচ্ছে ‘‌মা কিচেন’‌ বা ‘‌মায়ের রান্নাঘর’‌। কলকাতা থেকেই শুরু হচ্ছে এই উদ্যোগ। কলকাতা পুরসভার প্রতিটি বরোয় চালু করা হচ্ছে এই কমিউনিটি কিচেন। সেখানে ৫ টাকায় ডিম–ভাত মিলবে। আর তাতে থাকবে ২০০ গ্রাম চালের ভাত, সবজি, ডাল এবং একটি করে ডিম। দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত দেওয়া হবে খাবার। আগামী সোমবার ভার্চুয়াল মাধ্যমে ‘‌মা কিচেন’‌–এর সূচনা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

     

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments