Budget 2021: দেশে অ্যালকোহল যুক্ত পানীয়গুলিতে এবার থেকে ১০০ শতাংশ কৃষি সেস

0

দেশে অ্যালকোহল যুক্ত পানীয়গুলিতে এবার থেকে ১০০ শতাংশ কৃষি সেস। এদিন বাজেট পেশের সময়ে এমনটাই ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ফলে দাম বাড়তে চলেছে মদের। সেইসঙ্গে ডিজেল ও পেট্রোলের উপরে বসেছে কৃষি সেস। মোবাইল শিল্পে অনেক উন্নত হচ্ছে বলে জানান নির্মলা সীতারমন। এদিন তিনি বলেন,  মোবাইল ফোন শিল্প খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। মোবাইল ফোন ও চার্জার আমরা রফতানি করছি। ২.৫ শতাংশ আমদানি কর তাদের উপর ধার্য করা হল। আয়রন ও স্টিলের উপরে আমিদানি শুল্ক কমিয়ে দিচ্ছি। এর ফলে আশঙ্কা করা হচ্ছে মোবাইলের দাম বৃদ্ধি পাওয়ার।

৭৫ বছরের বেশি বয়স্ক মানুষদের জন্য আয়কর ছাড়, ঘোষণা নির্মলার। এদিন বাজেট পেশের সময়ে তিনি বলেন, করদাতাদের উপর চাপ কমাতে হবে। নির্মলা এদিন বলেন, সব স্তরের কর্মীরা ন্যূনতম মজুরি পাবেন।  এই সুবিধা পাবেন মহিলারাও। চাইলে নাইট শিফটেও তারা কাজ করতে পারবেন। তবে তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। সেইসঙ্গে তিনি বলেন. উচ্চশিক্ষা কমিশন গঠন করা হবে।  জাতীয় শিক্ষানীতির আওতায় ১৫ হাজার স্কুলের উন্নয়ন। অসম ও বাংলার চা শিল্পের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ।

একইসঙ্গে অর্থমন্ত্রী বলেন, নতুন ফ্ল্যাট কিনলে গৃহঋণের সুদ ১.৫ লাখ টাকা করমুক্ত। ৩১ মার্চ ২০২২ পর্যন্ত মিলবে সুবিধা জিএসটিকে খাতে রেকর্ড কালেকশন হয়েছে। কৃষকদের ৭৫ হাজার ৬০ কোটি টাকা দেওয়া হয়েছে কৃষকদের ২০২০-২০২১ সালে।  খোলা বাজারে এবার থেকে কেনা যাব এনআইসির শেয়ার। যে বিপুল পরিমাণ জমি পড়ে রয়েছে, রাজ্যগুলিকে সেটা বিক্রি করতে বলা হয়েছে। প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিমে বরাদ্দ  ১.৯৭ লক্ষ কোটি। রেল খাতে বরাদ্দ  ১.১০,০৫৫ কোটি

Previous articleBudget 2021: কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দ বাড়ল ১৩৭%
Next articleকৃষক বিক্ষোভকে ঘিরে উত্তাল হয়ে উঠল রাজ্যসভা,সাসপেন্ড সুখেন্দু-সহ চার সাংসদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here