Budget 2021- মানুষের প্রত্যাশা অনুযায়ী হবে বাজেট: অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর

0

করোনার জেরে বিধ্বস্ত ভারতীয় অর্থনীতিকে কিভাবে চাঙ্গা করতে পারেন নির্মলা সীতারামন সেই দিকেই এখন সবার নজর। তার আগে আশার কথা শোনালেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বলেন মানুষের প্রত্যাশা অনুযায়ী হবে এই বাজেট। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে যে সরকার এগোচ্ছে সেই কথাও বলেন তিনি। অনুরাগ ঠাকুর বলেন যে ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’ হচ্ছে সরকারের আদর্শ। সেই ভিত্তিতে কাজ করা হচ্ছে। অর্থনীতিকে ঠিক পথে নিয়ে আসতে সরকারের পদক্ষেপগুলি কাজে দিচ্ছে বলে তিনি জানান।

এদিন সকাল ১১টা থেকে বাজেট পড়বেন নির্মলা সীতারামন। তার আগে ১০.১৫-র ক্যাবিনেটের বৈঠকে আনুষ্ঠানিক ভাবে বাজেটকে অনুমোদন করা হবে। এই প্রথম বার সম্পূর্ণ অনলাইন চলে গেল বাজেট। সবাই Union Budget Mobile App-এ পেয়ে যাবেন বাজেট সম্পর্কিত সবকটি নথি। বাজেট, ফিনান্স বিল ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য এই অ্যাপে আপলোড করা হবে। শুক্রবার অর্থনৈতিক সমীক্ষা প্রকাশ করেন অর্থমন্ত্রী। সেখানে বলা হয় চলতি বছর ভারতীয় অর্থনীতি ৭.৭ শতাংশ সংকুচিত হবে কিন্তু আগামী অর্থবর্ষে ১১ শতাংশ হারে বৃদ্ধি হবে জিডিপি। স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধি হয় কিনা, দরিদ্র ও মধ্যবিত্তদের জন্য সরকার কী কী পদক্ষেপ নিল, সেদিকেই নজর থাকবে।

১৫ ফেব্রুয়ারি অবধি বাজেট অধিবেশনের প্রথম ভাগ। দ্বিতীয় অধ্যায় শুরু হবে আট মার্চ থেকে। চলবে আট এপ্রিল হবে। করোনা বিধি মেনে রাজ্যসভা চলবে সকাল নয়টা থেকে দুপুর দুটো অবধি ও তারপর লোকসভা শুরু হবে দুপুর চারটে থেকে। মোট ৩৮টি বিল এই অধিবেশনে পেশ করবে সরকার।

 

Previous articleবাজেট ২০২১: আজ বেলা ১১টায় বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
Next articleবিধানসভা নির্বাচনের আগে বাজেটে কী কী ‘উপহার’ পেল বাংলা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here