Friday, January 27, 2023
HomeখবরDA নতুন বছরেই কি মিলতে পারে ডিএ, নবান্নের তৎপরতায় জল্পনা।

DA নতুন বছরেই কি মিলতে পারে ডিএ, নবান্নের তৎপরতায় জল্পনা।

Today Kolkata:- DA ডিএ পাওয়ার দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে পথে নেমেছে একাধিক সংগঠন। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও চলছে। এবার এই বিষয়ে একটি সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হচ্ছে। নতুন ইংরেজি বছরে ফের কিছুটা ডিএ দিতে প্রস্তুতি শুরু হয়েছে রাজ্যের অর্থ দফতরে। ডিএ নিয়ে আইনি লড়াইয়ের মধ্যে অন্তত তেমনই একটি সম্ভাবনার কথা জানা গিয়েছে। গত বছর ১ জানুয়ারি ষষ্ঠ বেতন কমিশনের তিন শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল। তারপর আর ডিএ ঘোষণা করা হয়নি। একটি মহলের দাবি, এবার নয়া বছরের শুরুতে সেটাই করা হতে পারে। নয়া বছরের শুরু থেকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্ত ডিএ-র পরিমাণ হবে ছয় শতাংশ। ডিএ নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কর্মচারী সংগঠনগুলির মামলার আবহে সরকারি এই উদ্যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন প্রশাসনিক পর্যবেক্ষকরা। যদিও সরকারিভাবে এ বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি।

সংশ্লিষ্ট মহলের মতে, ডিএ নিয়ে একের পর এক মামলা হারছে রাজ্য সরকার। এই পরিস্থিতিতে কিছুটা ডিএ দিয়ে মুখরক্ষা করার চেষ্টা করতে পারে নবান্ন। অর্থ দফতরের আধিকারিকরা জানিয়েছেন, নতুন বেতন কমিশনের সুপারিশ চালু হওয়ার আগে এক কিস্তি ডিএ দিতে প্রতি মাসে রাজ্য সরকারের খরচ হত প্রায় ২৫ কোটি টাকা। আর বছরে খরচ ৩০০ কোটি। অন্যদিকে নতুন বেতন-কাঠামোয় এক শতাংশ ডিএ দিতে মাসে খরচ হবে প্রায় ৬৪ কোটি টাকা। বছরে দাঁড়াবে ৭৭১ কোটি টাকা। এদিকে সামনেই পঞ্চায়েত নির্বাচন। আর তার আগে ডিএ নিয়ে সরকারি কর্মীদের ক্ষোভ প্রশমিত করতেই তৃণমূল কংগ্রেস এইন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

DA নতুন বছরেই কি মিলতে পারে ডিএ, নবান্নের তৎপরতায় জল্পনা।

MORE NEWS – ট্যাংরা মাছ দিয়ে খেলেন ভাত, গ্রামবাসীর সমস্যা শুনলেন মুখ্যমন্ত্রী।

মাঝেমধ্যেই তিনি রাজ্যে সাধারণ মানুষের সঙ্গে মিলেমিশে তাঁদেরই একজন হয়ে ওঠেন। ফের এমন রূপ দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। গ্রামের মানুষের হাতের তৈরি রান্না খেতে খেতেই তাঁদের আপনার হয়ে ওঠেন। শুনলেন তাঁদের অভাব-অভিযোগের কথা। থালায় ভাত, ট্যাংরা মাছ, আলুর তরকারি আর বড়া। বুধবার দুপুরে চেয়ারে বসে তৃপ্তি সহকারে মাছ দিয়ে ভাত মেখে খেতে খেতেই গ্রামের মানুষদের অভাব-অভিযোগ শোনেন মুখ্যমন্ত্রী। CONTINUE READING

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

- Advertisment -

Recent Comments