Durga Puja 2021: এবারও দুর্গাপুজোর মণ্ডপে দর্শকের প্রবেশে জারি থাকছে নিষেধাজ্ঞা, নির্দেশ হাইকোর্টের

0

পুজো এসেই পড়ল। সাজ সাজ রব চারদিকে। তবে মহামারি করোনা তো আর এখনো পুরোপুরি সঙ্গ ছাড়েনি। ফলে সাবধানতা পালনের মধ্য দিয়েই সব আয়োজন করতে হবে। দুর্গা পুজোর জন্যে পশ্চিমবঙ্গে প্রস্তুতি তুঙ্গে। রাজ্যের করোনা বিধিনিষেধের মেয়াদ বাড়ল ৩০ অক্টোবর পর্যন্ত। তবে দুর্গাপুজোর মরশুমে নাইট কারফিউ থাকছে না। এমন বিজ্ঞপ্তি জারি করল রাজ্য প্রশাসন। স্বাস্থ্যবিধি তো অবশ্যই মানতে হবে।

Durga Puja 2021: এবারও দুর্গাপুজোর মণ্ডপে দর্শকের প্রবেশে জারি থাকছে নিষেধাজ্ঞা, নির্দেশ হাইকোর্টের

Read More-আজ থেকে বদলে গেল চেকবই, পেনশন, EMI, অটো ডেবিটের বেশ কিছু নিয়ম! জেনে নিন একনজরে

এবারও দুর্গাপুজোর (Durga Puja 2021) মণ্ডপে দর্শকের প্রবেশে জারি থাকছে নিষেধাজ্ঞা। গতবছরের হাই কোর্টের বিধিনিষেধ মেনেই এ বছরও পুজোর আয়োজন করা হবে। করোনা আবহে তাই এ বছরও মণ্ডপে দর্শকদের নো এন্ট্রি। শুক্রবার কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) এমনই জানিয়েছে রাজ্য সরকার। স্পষ্ট জানানো হয়েছে, আগের বছরের নির্দেশই বহাল থাকবে পুজোর আয়োজনের ক্ষেত্রে। রাজ্য সরকারের এই হলফনামার পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ তাতেই সায় দিয়েছে। এই নিয়ে উচ্চ আদালতে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে হলফনামা দিয়ে একথা জানায় রাজ্য সরকার। একই নিষেধাজ্ঞা বহাল থাকবে কালীপুজোতেও।

Read More-দেশের সব শহরকে আবর্জনামুক্ত করতে ‘স্বচ্ছ ভারত মিশনে’র দ্বিতীয় অধ্যায়ের সূচনা প্রধানমন্ত্রী মোদীর

গত বছর করোনা (Coronavirus) পরিস্থিতিতে বাঙালির শ্রেষ্ঠ উত্‍সবের আয়োজন নিয়ে দীর্ঘ আইনি টানাপোড়েন চলে। শেষমেশ দর্শকশূন্য মণ্ডপে পুজোর অনুমতি দেয় উচ্চ আদালত। এ নিয়ে নির্দিষ্ট গাইডলাইনও বেঁধে দেওয়া হয়। সেই গাইডলাইন মেনে কলকাতা ও রাজ্যের অন্যান্য প্রান্তে দুর্গাপুজোর আয়োজন করা হয়।পুরোপুরি কোভিডবিধি মেনে পুজো করার জন্য ক্লাব ও উদ্যোক্তাদের কড়া নির্দেশ দেওয়া হয়। সরকার নিজেও তা মেনে চলার বিষয়ে সক্রিয় ভূমিকা নিয়েছিল। মণ্ডপে দর্শকদের প্রবেশে জারি ছিল নিষেধাজ্ঞা।

রাজ্যের এই ভূমিকার প্রশংসা করেছিল হাই কোর্ট। ফলে এ বছরও এই সংক্রান্ত মামলা দায়ের হওয়ার পর তাই উচ্চ আদালত রাজ্যের পরিকল্পনা জানতে চায়। সেইমতো শুক্রবার হলফনামা দিয়ে রাজ্য সরকার জানায় যে আদালতের বেঁধে দেওয়া গত বছরের গাইডলাইনই এবারও মেনে চলবে। তাতে সন্তোষপ্রকাশ করে ডিভিশন বেঞ্চ জানায়, এবারও তাহলে সেভাবেই পুজো হোক।

ঠিক হয়েছে, বড় ক্লাবগুলির পুজোর ক্ষেত্রে ২৫ জন ক্লাব সদস্যের তালিকা তৈরি হয়েছে। যাঁরা একমাত্র পুজোর আয়োজনের জন্য মণ্ডপে ঢুকতে পারবেন। নির্দিষ্ট শারীরিক দূরত্ববিধি মেনে, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করে তবেই মণ্ডপে প্রবেশ করা যাবে। আর ছোট ক্লাবের ক্ষেত্রে মণ্ডপে প্রবেশের জন্য ১৫ জনকে ছাড় দেওয়া হবে। প্রতিটি ক্লাবকেই এই তালিকা তৈরি করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। দর্শকরা নির্দিষ্ট দূরত্ব থেকে মণ্ডপ দর্শন করতে পারবেন। তবে একেবারেই ভিতরে প্রবেশ নয়।

Previous articleশনিবার থেকে বাতিল উত্তরবঙ্গগামী একাধিক ট্রেন, বহাল থাকবে ৭ অক্টোবর পর্যন্ত
Next articleবর্ষীয়ান অভিনেতা শিবাজী গণেশনের ৯৩তম জন্মদিনে অভিনব শ্রদ্ধা Google doodle-এর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here