Google-এর সঙ্গে গাঁটছড়া বেধে বাজারে আসছে জিও ফোন নেক্সট, ঘোষণা মুকেশ অম্বানির

0

JioPhone Next : জল্পনা আগেই ছিল। এবার সেই ভাবনাই সত্যি প্রমাণিত হল। বৃহস্পতিবার রিয়ায়েন্সের বার্ষিক সভায় (RIL AGM 2021) JioPhone Next-এর ঘোষণা করলেন মুকেশ অম্বানি (Mukesh Ambani)। Google-এর সঙ্গে গাঁটছড়া বেধে এই পকেটসই স্মার্টফোন তৈরী করেছে রিলায়েন্স জিও।গুগল-এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অপটিমাইজড ভার্সান থাকবে এই স্মার্টফোনে। ভারতীয় ব্যবহারকারীদের কথা ভেবেই এই অপারেটিং সিস্টেমে কিছু বদল এনেছে গুগল। তাছাড়া JioPhone Next-এ জিও-র বিভিন্ন অ্যাপ তো থাকছেই।

দেশের সকল মানুষ যাতে সস্তায় 4G স্মার্টফোন কিনতে পারেন, সেই উদ্দেশ্যেই এটি বানানো।

গুগলের সিইও সুন্দর পিচাই ও এই ভার্চুয়াল মিট-এ যোগ দিয়েছেন। তিনিও গুগল ও জিও-র যৌথ উদ্যোগে তৈরী এই স্মার্টফোনের বিষয়ে বক্তব্য রাখছেন। তিনি জানিয়েছেন, ‘এতে নতুন অ্যান্ড্রয়েডের বিভিন্ন আপডেট তো থাকছেই। সেই সঙ্গে এতে যোগ করা হয়েছে স্মার্ট ক্যামেরা ও ট্রান্সলেশনের সুবিধা। মূলত যাঁরা প্রথমবারের জন্য ইন্টারনেট ব্যবহার শুরু করছেন, তাঁদের কথা মাথায় রেখেই এটি তৈরী করা হয়েছে। ‘

এটি দেশের অন্যতম সবচেয়ে সস্তার স্মার্টফোন হবে। যদিও এর দামের বিষয়ে এখনও কিছু জানানি মুকেশ অম্বানি। তবে, আগামী সেপ্টেম্বরেই ভারতের বাজারে এই JioPhone Next আসবে বলে জানিয়েছেন তিনি।

এর পাশাপাশি 5G স্মার্টফোন তৈরীর বিষয়ে কাজ করছে Jio । এদিন এমনটাই জানিয়েছেন মুকেশ অম্বানি।

এই স্মার্টফোন ছাড়াও 5G-র বিষয়ে একসঙ্গে কাজ করতে গাঁটছড়া বেঁধেছে Jio এবং Google Cloud । জিও তার রিটেল ব্যবসা পরে গুগল ক্লাউডেই স্থানান্তরিত করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here