Saturday, October 1, 2022
HomeখেলাIPL 2021: আজ আইপিএল-এ মুখোমুখি রাজস্থান রয়্যালস এবং মুম্বই ইন্ডিয়ান্স

IPL 2021: আজ আইপিএল-এ মুখোমুখি রাজস্থান রয়্যালস এবং মুম্বই ইন্ডিয়ান্স

আজ মঙ্গলবার আইপিএল ২০২১-এর ৫১তম ম্যাচে মুখোমুখি রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) এবং মুম্বই ইন্ডিয়ান্স (Mumabai Indians)। তিন-তিনটি দল প্লেঅফে তাদের জায়গা পাকা করেছে, বাকি আছে একটি জায়গা। আর তার জন্য লড়ছে চারটি দল। যার মধ্যে আছে এদিনের যুযুধান দুই পক্ষও। আজ যারাই হারবে, তারাই ছিটকে যাবে প্লেঅফের দৌড় থেকে। তাই লিগের খেলা হলেও, কার্যত এটা নকআউট ম্যাচ।

IPL 2021: আজ আইপিএল-এ মুখোমুখি রাজস্থান রয়্যালস এবং মুম্বই ইন্ডিয়ান্স

Read More-Durgapuja 2021: সুখবর! এবার পুজোয় ইকো পার্কের লেকে চালু হচ্ছে ‘ডিনার অ্যাট ক্রুজ’

লিগ টেবলের যা পরিস্থিতি, তাতে কলকাতা নাইট রাইডার্স, পঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, মুম্বই ইন্ডিয়ান্স- এই চার দলই আইপিএলের প্লে-এফে উঠতে পারে। তবে পঞ্জাব কিংসের একটু চাপ রয়েছে। অঙ্কের হিসেবটা অনেক বেশি জটিল। বাকি তিন দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। কিন্তু কোন একটি দল এই মুহূর্তে লিগ টেবলের চার নম্বর জায়গাটি দখল করার জন্য কিছুটা হলেও এগিয়ে রয়েছে, এক নজরে দেখে নিন-

রবিবার সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে ১৩ ম্যাচে ১২ পয়েন্ট কলকাতার। অঙ্কের হিসেব বলছে, নাইটদের প্লে অফে ওঠার সুযোগ ৬২.৫ শতাংশ বেড়ে গিয়েছে। কলকাতা যদি তাদের শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসকে সরাসরি হারিয়ে দেয়, তা হলে তারা কার্যত প্লে অফে পৌঁছে যাবে। নাইটদের প্লে অফে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে ৩৭.৫ শতাংশ। তবে শেষ ম্যাচটি নাইটদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ রাজস্থানও প্লে অফে ওঠার দৌড়ে রয়েছে। তারাও এই ম্যাচটি জিততে চাইবে। তাদের কাছেওে এই ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ। ভাল রানরেটের কারণে নাইট রাইডার্স এই মুহূর্তে চারে রয়েছে।

পাঁচে থাকা পঞ্জাব কিংসের সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ। অন্য দলগুলো মানে কলকাতা, রাজস্থান, মুম্বইয়ের পয়েন্ট নষ্টের দিকেও তাকিয়ে থাকতে হবে। সেই সঙ্গে শেষ ম্যাচে জিততে হবে পঞ্জাবকে। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে তাদের শেষ ম্যাচ। চেন্নাইয়ের বিরুদ্ধে তাদের বড় ব্যবধানে জিততে হবে। পাশাপাশি মুম্বইয়ের কাছে হারতে হবে রাজস্থানকে। রাজস্থানকে আবার হারাতে হবে কলকাতাকে। হায়দরাবাদের কাছে আবার হারতে হবে মুম্বইকে। সে ক্ষেত্রে রানরেট ভাল রাখতে পারলে, তবেই হয়তো শেষ চারে যেতে পারবে পঞ্জাব। যে অঙ্কটা খুবই জটিল। তাদের ৬ শতাংশ প্লে-অফে যাওয়ার সুযোগ রয়েছে। ১৩ ম্যাচে ১০ পয়েন্ট পঞ্জাবের।

রাজস্থান রয়্যালস এই মুহূর্তে ছয়ে রয়েছে। ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে। আর তাদের খেলতে হবে আরও দু’টি ম্যাচ। মুম্বই ইন্ডিয়ান্স এবং নাইট রাইডার্সের বিরুদ্ধে। দু’টি ম্যাচ জিতলেই সরাসরি প্লে-অফে চলে যাবে রাজস্থান। তাদের ২৫ শতাংশ সুযোগ রয়েছে প্লে-অফে ওঠার ক্ষেত্রে।

মুম্বই ইন্ডিয়ান্সের অঙ্কটাও রাজস্থানের মতোই। দু’টো ম্যাচে জিতলেই তারা চলে যাবে প্লে-অফে। রাজস্থান আর হায়দারাবাদের বিরুদ্ধে বাকি দু’টি ম্যাচ খেলবেন রোহিত শর্মারা। তাদেরও পয়েন্ট ১২ ম্যাচে ১০। তবে মুম্বইয়ের প্লে-অফে যাওায়ার সম্ভাবনা রয়েছে ১২.৫ শতাংশ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Recent Comments

Oppeaning Shortly
Location :- Barasat Champadali More