Thursday, January 27, 2022
HomeকলকাতাKMC Election: ‌১৯ ডিসেম্বরই হবে কলকাতা পুরভোট, জানিয়ে দিল হাইকোর্ট

KMC Election: ‌১৯ ডিসেম্বরই হবে কলকাতা পুরভোট, জানিয়ে দিল হাইকোর্ট

ভোটে কোনও স্থগিতাদেশ নয়। বুধবার জানিয়ে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। পাশাপাশি বকেয়া পুরভোটগুলি যত দ্রুত সম্ভব করাতে নির্বাচন কমিশন ও রাজ্যকে নির্দেশ দিল আদালত। সেক্ষেত্রে যত কম দফায় সম্ভব পুরভোট শেষ করতে হবে।

KMC Election: ‌১৯ ডিসেম্বরই হবে কলকাতা পুরভোট, জানিয়ে দিল হাইকোর্ট

Read more-BREAKING: এবার কলকাতায় চলে এল ওমিক্রন, আক্রান্ত সাত বছরের শিশু

বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ পুরভোট মামলার এই রায় দিয়েছে। হাইকোর্ট জানিয়েছে, তারা আশা করছে, বাকি থাকা পুরসভায় দ্রুত ভোট করবে কমিশন। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২৩ ডিসেম্বর। বাকি পুরসভার ভোট প্রসঙ্গে ওইদিন রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশনকে তাদের ভাবনা সম্পর্কে হাইকোর্টকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে, কেন্দ্রীয় বাহিনী নিয়ে মামলার শুনানিও পিছিয়ে গেল বুধবার। বৃহস্পতিবার ফের ওই মামলার শুনানি হবে। বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চে সেই শুনানি হবে।

 

এটা ঘটনা, রাজ্যে সব পুরসভায় একসঙ্গে ভোট করার দাবিতে আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছিল বিজেপি। আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোট। কিন্তু রাজ্যের আরও ৬ পুরনিগম-সহ ১১৩টি পুরসভার ভোট এখনও বাকি। সেসব পুরসভায় ভোট করানো নিয়ে রাজ্যের কী ভাবনা, তা জানতে চেয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিল বিজেপি। বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ কলকাতা পুরভোটে কোনও স্থগিতাদেশ দেয়নি। তাই আগামী ১৯ ডিসেম্বরই হবে ভোটাভুটি। বিজেপি-র আরও দাবি ছিল, কলকাতা-সহ রাজ্যের পুরভোটে ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট রাখতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। বিষয়টি আদালতে উঠতে কমিশনের তরফে জানানো হয়, তাদের কাছে যে এম১ ও এম২ ইভিএম রয়েছে, তাতে ভিভিপ্যাটের সুবিধা নেই। ভিভিপ্যাটের সুবিধা রয়েছে এম৩ ইভিএমে, যা শুধু লোকসভা ও বিধানসভা ভোটে ব্যবহার করা হয়। প্রায় সব রাজ্যেই পুরভোটের মতো স্থানীয় নির্বাচনে এম১ ও এম২ ইভিএম ব্যবহার করা হয়ে থাকে। রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনের উদ্দেশে আদালতের প্রশ্ন ছিল, সব পুরসভায় একত্রে ভোট কেন হচ্ছে না? জবাবে কমিশন জানায়, ইভিএমের ঘাটতির কথা। এরপরেই আদালতের প্রশ্ন, তা হলে কেন অন্য রাজ্য থেকে ইভিএম নিয়ে আসা হল না? জবাবে কমিশনের আইনজীবী বলেন, সেই চেষ্টাও করা হয়েছিল। কিন্তু অরুণাচলপ্রদেশ ছাড়া অন্য কোনও রাজ্য থেকে এখন ইভিএম পাওয়া সম্ভব নয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments