Punjab CM: পাঞ্জাবের নয়া মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন চরণজিত্‍ সিং চান্নি

0

অমরিন্দর সিং ইস্তফা দেওয়ায় পাঞ্জাব মুখ্যমন্ত্রীর পদে কে বসবেন তা নিয়ে গতকাল সারাদিন জল্পনা চলেছিল। নভজোত সিং সিধু, সুনীল জাখর এবং সুখজিন্দর সিং রান্ধওয়ার। এই তিনজন ছিলেন ‘হট ফেভারিট’। কিন্তু শেষমেষ মুখ্যমন্ত্রী হলেন দলিত শিখ সম্প্রদায়ের নেতা চরণজিত সিং চান্নি। আজ সকাল ১১টায় মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন তিনি।

Punjab CM: পাঞ্জাবের নয়া মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন চরণজিত্‍ সিংহ চান্নি সিং

Read More-প্রবল বৃষ্টির জেরে ব্যাহত রেল পরিষেবা, জলের তলায় হাওড়া–টিকিয়াপাড়া কারশেড

৫৮ বছর বয়সি কংগ্রেস নেতা চান্নি চামকৌর সাহিব থেকে তিনবারের বিধায়ক। কাল অবধি পাঞ্জাবের টেকনিকাল এডুকেশন দপ্তরের মন্ত্রী ছিলেন তিনি।২০১৭ সালে অমরিন্দরের সরকারে মন্ত্রী হওয়ার আগে ২০১৫ থেকে ‘১৬ বিরোধী দলনেতা হিসেবে বিধানসভায় বসতেন। পাঞ্জাবের ইতিহাসে দলিত সম্প্রদায় থেকে উঠে আসা প্রথম মুখ্যমন্ত্রী চান্নি। রাজনৈতিক মহলের গুজব, দলিত ভোট টানতে তাঁর ওপর ভর করল কংগ্রেস হাইকম্যান্ড।

Read More-ঘূর্ণাবর্তের জেরে প্রবল বৃষ্টিতে জলমগ্ন কলকাতা-সহ একাধিক জেলা, চলবে বিক্ষিপ্ত বর্ষণ

একেবারে বিতর্কহীন নয় চান্নির অতীত। এক মহিলা আইএএস-কে আপত্তিকর মেসেজ পাঠানোয় অভিযুক্ত তিনি। এ বছর মে মাসে জাতীয় মহিলা কমিশন তাঁর বিরুদ্ধে এই অভিযোগ আনে।
অমরিন্দর সিংয়ের সঙ্গে নভজোত সিং সিধুর দ্বন্দ্ব অজানা নয়। বার বার পাঞ্জাব সরকারের কড়া সমালোচনা করতে দেখা গেছে সিধুকে। ঝামেলা মেটাতে তাঁকে পাঞ্জাবের কংগ্রেস সভাপতি করে দেয় হাইকম্যান্ড। তাতেও সমস্যা মেটেনি। তাঁকে তিনবার অপদস্থ করা হয়েছে, এই অভিযোগ করে ইস্তফা দেন অমরিন্দর।

Read More-রাজস্থানে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ৪

করোনা কালের কারণে ছোট্ট পরিসরে আয়োজিত শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাহুল গান্ধী, ছিলেন পঞ্জাব কংগ্রেসের প্রধান হরিশ রাওয়াত, প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু। আমন্ত্রণ জানানো হয়েছিল প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর কেউ। যদিও তাঁকে উপস্থিত থাকতে দেখা যায়নি। একই সঙ্গে দুই উপমুখ্যমন্ত্রীর নাম জানানো হয়েছে। পাঞ্জাবের দুই নব নিযুক্ত উপমুখ্যমন্ত্রী হলেন, সুখজিন্দর সিং রানধাওয়া এবং ওপি সোনি।

Read More-আগামী রবিবার আসছে আরেকটি শক্তিশালী নিম্নচাপ, দক্ষিণবঙ্গজুড়ে ভারী বর্ষণের সম্ভাবনা

Previous articleরাজস্থানে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ৪
Next articleবন্ধ কলকাতার সব লকগেট, বাড়ছে গঙ্গার জলস্তর, আরও দুর্ভোগের আশঙ্কা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here