Sunday, December 4, 2022
Homeঅনান্যTaj Mahal তাজমহলের ৫০০ মিটারের মধ্যে ব্যবসায়িক কাজ বন্ধের নির্দেশ।

Taj Mahal তাজমহলের ৫০০ মিটারের মধ্যে ব্যবসায়িক কাজ বন্ধের নির্দেশ।

Today Kolkata:- তাজমহলকে (Taj Mahal) বাঁচাতে পদক্ষেপ করেছে সুপ্রিম কোর্ট। অবিলম্বে এই স্মৃতিসৌধের ৫০০ মিটারের মধ্যে সব ধরনের ব্যবাসায়িক কাজকর্ম বন্ধ করতে হবে। সম্প্রতি আগ্রা ডেভেলপমেন্ট অথরিটিকে একথা সাফ জানিয়েছে সর্বোচ্চ আদালতের বিচারপতি সঞ্জয় কিশন কাঔল এবং বিচারপতি এএস ওকার ডিভিশন বেঞ্চ। ২০০০ সালেও এনিয়ে একই ধরনের নির্দেশ দেওয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত তা পুরোপুরি কার্যকরী করা হয়নি। ১৬৩১ সালে মুঘল সম্রাট শাহজাহান তৈরি করেছিলেন এই স্থাপত্য। এটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বলেও পরিচিত। এর সৌন্দর্যের টানে দেশ-বিদেশ থেকে পর্যটকরা এখানে ভিড় জমান। পরিবেশবিদ এমসি মেহতা ১৯৮৪ সালে একটি মামলা করেছিলেন। তার ভিত্তিতে তাজমহল রক্ষাণাবেক্ষণের উপর নজরদারি করে আদালত।

জানা যায়, ডিভিশনবেঞ্চে তাজমহলের সৌন্দর্য রক্ষা করতে এই মামলা দায়ের হয়। মামলা দায়ের করেন সর্বোচ্চ আদালতের আইনজীবী এডিএন রাও। তিনি বলেন, ইতিহাসবিদ থেকে শুরু করে পরিবেশবিদ –সকলের মতে ঐতিহাসিক এই স্মৃতিসৌধের সৌন্দর্য রক্ষা করা প্রয়োজন। আজ, মঙ্গলবার মামলার শুনানি ছিল। সেই মামলায় দায়ের হওয়া আর্জিতে বলা হয়েছে, মহামান্য আদালত যেন অবিলম্বে আগ্রা ডেভেলপমেন্ট অথরিটিকে বলে ঐতিহ্যমণ্ডিত তাজমহলের ৫০০ মিটার এলাকা জুড়ে চলা বাণিজ্যিক কাজকর্ম বন্ধ করতে। এর পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

Taj Mahal তাজমহলের ৫০০ মিটারের মধ্যে ব্যবসায়িক কাজ বন্ধের নির্দেশ।

Corona Virus Report স্কুলের পোশাকেও বাসা বাঁধে করোনা ভাইরাস, চাঞ্চল্যকর দাবি রিপোর্টে।

MORE NEWS – ফের বদলাতে চলেছে ৫০০ টাকার নোট, পরিবর্তনের পথে রিজার্ভ ব্যাঙ্ক।

ফের নোট সম্পর্কিত বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। একাধিক রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, এবার ৫০০ টাকার নোটে বড়সড় পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। আজ থেকে প্রায় ৬ বছর আগে নোট বন্দির মাধ্যমে বাতিল করা হয়েছিল পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। ভারতের বাজারে ইস্যু হয় নতুন ১০০, ২০০, ৫০০ ও ২০০০ টাকার নোট। তবে এবার নোট বন্দি না হলেও ৫০০ টাকার নোটে আপগ্রেডেশনের পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে যে নোট ও কয়েনগুলি বাজারে উপলব্ধ সেগুলি কীভাবে দৃষ্টিহীন ও বিশেষভাবে সক্ষমদের জন্য আরো সহায়ক করা যায়, সেবিষয়ে বিশেষজ্ঞদের মতামত চেয়েছে বোম্বে হাই কোর্ট। CONTINUE READING

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

- Advertisment -

Recent Comments