Weather: আজও দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি, একনজরে রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস

0

শনিবার শহরের আকাশ মেঘলা। দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই বৃষ্টিপাতের (Rain)সম্ভাবনা রয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝার কারণেই একদিকে শহরে চড়েছে তাপমাত্রা। তার উপর ফের বৃষ্টি নেমে আরও একাকর পরিস্থিতি শহরে। তবে ১৬ তারিখের পর থেকে কলকাতার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে। এদিন হালকা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলায়। উত্তরবঙ্গের (North Bengal) কিছু কিছু জায়গায় শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।১৬ জানুয়ারি থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, শনিবার হালকা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। ১৫ জানুয়ারি দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির পূর্বভাস। তারপর থেকে আবহাওয়া শুষ্ক হবে। আগামী দুদিন পর থেকে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমবে । ১৬ জানুয়ারি থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। ১৬ তারিখের পর থেকে কলকাতার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে । উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনও কোনও জায়গায় শিলাবৃষ্টি হতে পারে। তারপর থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে। আগামী সাতদিন উত্তরবঙ্গে কুয়াশা দাপট থাকবে।উল্লেখ্য, এই অকাল বৃষ্টি নিয়ে কৃষকদের ইতিমধ্য়েই সতর্ক করেছে আবহাওয়া দফতর। তীব্র বেগে বৃষ্টি আসার আগেই যাতে তাঁরা জমি থেকে পাকা ফসল তুলে নিতে পারেন তার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি জমিতে জল যাতে না জমে, এনিয়েও সতর্ক করা হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে হাওয়ার গতিপথের পরিবর্তন। আর সেই সঙ্গে আসা বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া এই দুয়ের প্রভাবেই শুরু হয়েছে এই বৃষ্টিপাত। এর প্রভাব বেশি পড়বে পশ্চিমের জেলাগুলিতে। ১৫ তারিখের পর থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। তবে শনিবার আকাশ মেঘলা থাকবে। ১৬ জানুয়ারি থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে । এখন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি বেশি চলছে। তবে ১৬ তারিখের পর থেকে রাতের তাপমাত্রা আবার কমবে। সম্প্রতি পশ্চিমী ঝঞ্ঝার কারণেই রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছিল। হাওয়া অফিস জানিয়েছে, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২০.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ। সর্বনিম্ন ৬৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Previous articleইস্তেহারে ‘১০ দিগন্ত’, জোর সৌন্দর্যায়ন সহ একাধিক প্রতিশ্রুতি তৃণমূলের
Next articleআজ সেনা দিবস, এই বিশেষ দিনে বিশেষ বার্তা দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here