Sunday, January 23, 2022
Homeপশ্চিমবঙ্গWeather: পশ্চিমী ঝঞ্জার জেরে আরও কমল শীত! আগামী ২৪ ঘন্টায় হালকা-মাঝারি বৃষ্টির...

Weather: পশ্চিমী ঝঞ্জার জেরে আরও কমল শীত! আগামী ২৪ ঘন্টায় হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

সোমবার সকালে আকাশের মুখ ভার, কুয়াশায় ঢেকেছে কলকাতা সহ রাজ্য। ত আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, পশ্চিমী ঝঞ্জা ঝাড়খণ্ডের দিক থেকে আসছে। আগামী ২৪ ঘন্টায় হালকা-মাঝারি বর্ষণ দক্ষিণবঙ্গে।

আবহাওয়া দফতরের (Weather Office) খবর অনুযায়ী, পশ্চিমী ঝঞ্জা ঝাড়খণ্ডের দিক থেকে আসছে। আগামী ২৪ ঘন্টায় হালকা-মাঝারি বর্ষণ দক্ষিণবঙ্গে। বুধবার থেকে উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টি (Rain) হবে। ইতিমধ্যেই তাপমাত্রা বেড়ে গিয়ে স্বাভাবিকের উপরে।এদিন সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়ার্স।

আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, ‘আগামী ১০ তারিখ পর্যন্ত দুই বঙ্গে আবহাওয়া শুষ্ক থাকবে। ১১ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের বৃষ্টির সম্ভাবনা হালকা থেকে মাঝারি। বৃষ্টি হবে বেশিরভাগ জেলাতে। ১১ তারিখ পুরুলিয়া, বাঁকুড়া ,পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর হালকা বৃষ্টি হবে। ১২,১৩,১৪ জানুয়ারি দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গে সব জেলাতেই ১২ থেকে ১৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কারণ পশ্চিমী ঝঞ্জা ঝাড়খণ্ডের দিক থেকে আসছে। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ের ১২ থেকে ১৪ জানুয়ারি শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। রাতের তাপমাত্রা দুই বঙ্গের ক্ষেত্রেই দুই থেকে তিন ডিগ্রি বেড়ে যাবে। ১২ থেকে ১৪ তারিখ কলকাতাতেও হালকা বৃষ্টি হবে।’ আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, উত্তর পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্জা আছে। উত্তর-পশ্চিম দিকে শীতল হাওয়া বাধা পাচ্ছে । আর একটি পশ্চিমী ঝঞ্জা উত্তর পশ্চিম ভারতে প্রবেশ করবে । এছাড়া আগামী কয়েকদিন উত্তর ভারতে ঘন কুয়াশা থাকবে।উত্তরপ্রদেশ থেকে একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত। এই সিস্টেমের প্রভাবে জম্মু কাশ্মীর ,লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। সর্বনিম্ন ৪৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। সর্বনিম্ন ৪৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। এদিকে যেখানে গত সপ্তাহের শুরুতে সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। অর্থাত্‍ এটা পরিষ্কার একটু একটু করে কলকাতা তথা রাজ্যে তাপমাত্রা বাড়ছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments