Weather: পৌষের শুরুতেই জাঁকিয়ে শীত বাংলায়, আগামী সপ্তাহ থেকে আরও পারদ পতনের সম্ভাবনা

0

মাঝ ডিসেম্বর থেকেই শীতের ব্যাটিং শুরু হয়ে গেছে বাংলায়। কলকাতা ও আশপাশের এলাকায় জমিয়ে ঠান্ডা পড়েছে। উত্তরের পাহাড়ি জেলাগুলিতেও কনকনে ঠান্ডা কাঁপুনি ধরাচ্ছে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, তাপমাত্রা আরও নামবে। গতকালই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৯ ডিগ্রি।

Weather: পৌষের শুরুতেই জাঁকিয়ে শীত বাংলায়, আগামী সপ্তাহ থেকে আরও পারদ পতনের সম্ভাবনা

Read More-তামিলনাড়ুর নতুন রাজ্য সংগীত ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন

আজ আরও কমে ১৩.৫ ডিগ্রি হওয়ার সম্ভাবনা আছে। শুক্রবার ছিল মরসুমের শীতলতম দিন। হাড়হিম উত্তুরে হাওয়ায় তাপমাত্রা নেমে গিয়েছিল স্বাভাবিকের নীচে। আজ থেকে আরও ২ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনা আছে। হাওয়া অফিস জানাচ্ছে, রবিবার থেকে জাঁকিয়ে শীত পড়বে বঙ্গে। আকাশ মূলত পরিষ্কারই থাকবে। তবে ভোরের দিকে ঘন কুয়াশার দাপট থাকবে। হাল্কা শোয়েটার, চাদরে এতদিন বেশ দিন কাটছিল। তবে এবার ভারী গরমের জামাকাপড় নামানোর সময় এসে গেছে। লম্বা ইনিং খেলার প্রস্তুতি নিয়েই এসেছে শীত। । ১৪ ও ১৫ জানুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াসে। আগামী সপ্তাহ থেকে আরও পারদ পতনের সম্ভাবনা আছে। তাপমাত্রা আরও তিন ডিগ্রি কমতে পারে বাংলায়।

আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ আরও বাড়বে। সেই সঙ্গে কুয়াশার দাপটও থাকবে। এখন উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে। এই ঝঞ্ঝা পূর্বদিকে বাঁক নিচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝা সরে গেলে তাপমাত্রা আরও নামবে। শ্রীলঙ্কা ও সংলগ্ন ভারত মহাসাগরে ঘূর্ণাবর্তও তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত ধীরে ধীরে নিম্নচাপের চেহারা নেবে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। সিকিম ও অরুণাচলের পাহাড়ি এলাকাগুলিতে বৃষ্টি হতে পারে। আগামী কয়েকদিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু অংশে।

Previous articleকলকাতার পুরভোটে শেষদিনের প্রচারে অভিষেকের রোড শোতে জনজোয়ার
Next articleহাওড়া-খড়গপুর ডিভিশনে ১২টি লোকাল ট্রেনের যাত্রাপথ বদল, ঘোষণা রেলের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here