Tuesday, August 9, 2022
Homeসিনে দুনিয়াপরিচালক রাম কমল মুখোপাধ্যায়ের ছবি 'রিক্সাওয়ালা'-র মুকুটে যোগ হল নতুন পালক, সৌজন্যে...

পরিচালক রাম কমল মুখোপাধ্যায়ের ছবি ‘রিক্সাওয়ালা’-র মুকুটে যোগ হল নতুন পালক, সৌজন্যে আমেরিকার গ্লোবাল ফিল্ম অ্যান্ড মিউজিক ফেস্টিভাল ২০২০

পরিচালক রাম কমল মুখোপাধ্যায়ের ছবি ‘রিক্সাওয়ালা’- র মুকুটে যোগ হল নতুন পালক। আমেরিকার গ্লোবাল ফিল্ম অ্যান্ড মিউজিক ফেস্টিভাল ২০২০-তে সেরা পরিচালকের অ্যাওয়ার্ডস পেলেন রাম কমল।

এর আগেও ‘রিক্সাওয়ালা’-র ঝুলিতে এসেছে অনেকগুলি আন্তর্জাতিক ও জাতীয় পুরস্কার। এবার আমেরিকার ভার্জিনিয়ার চলচ্চিত্র উৎসবেও জায়গা করে নিল ছবিটি। ফ্রান্স, ইরান ও অস্ট্রেলিয়ার অন্যান্য পরিচালকেরা এখানে ছিলেন রাম কমলের সঙ্গে মনোনয়নের তালিকায়‌। গত ২২ ডিসেম্বর ভার্জিনিয়ায় ভার্চুয়াল এই অ্যাওয়ার্ড শোয়ের আয়োজন করা হয়েছিল। যেখানে এশিয়া ও আমেরিকার বিভিন্ন প্রদেশের মনোনীতরা উপস্থিত ছিলেন। ফিল্ম ফেষ্টিভ্যালের জুরি মেম্বারদের কাছেও ছবিটি যথেষ্ট প্রভাব ফেলেছে।

‘রিক্সাওয়ালা’-তে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেতা অবিনাশ দ্বিবেদী, সঙ্গীতা সিনহা এবং কস্তুরী চক্রবর্তী। ইতিমধ্যেই ১৩ তম অযোধ্যা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতা এবং সেরা পরিচালকের পুরস্কার পেয়েছে এই ছবি। এছাড়াও কিছুদিন আগে  মাদ্রিদ এবং মেলবোর্নের সবচেয়ে মর্যাদাপূর্ণ দুটি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছিল ‘রিক্সাওয়ালা’।

অরিত্র দাশ, গৌরব দাগা এবং শৈলেন্দ্র কুমার প্রযোজিত ছবিটি ভারতের বেকারত্ব এবং পরিযায়ীদের নিপীড়নের মতো সমসাময়িক ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে। ছবির পরিচালক রাম কমালের কথায়,”আমি অবিভূত। এই ছবিটি আমি দর্শক ও জুরি মেম্বার মেম্বার দের কাছ থেকে যে পরিমাণ প্রশংসা পেয়েছে তা আমি বিশ্বাস করতে পারছি না আমরা পর্দায় ফুটিয়ে তোলা খুব কঠিন ছিল আমি খুবই আনন্দিত যে কাজটা সঠিক ভাবে আমরা করতে পেরেছি।”

রিক্সাওয়ালা ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন নীরঞ্জন সাহা এবং সম্পাদনা করেছেন প্রনয় দাশগুপ্ত। চিত্রগ্রহণের দায়িত্ব সামলেছেন মধুরা পালিত।

এর আগে রাম কমলের পরিচালিত ‘সিজনস গ্রিটিংস’ ছবিটি বিশ্বব্যাপী সমালোচক এবং দর্শকদের মন জয় করেছে। সমকাম প্রেম নিয়ে তৈরি এই ছবিতে সেলিনা জেটলি ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন লিলেট দুবে। পরিচালক ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে এই ছবি তৈরি করেছিলেন রাম কমল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments