More
    Homeআন্তর্জাতিকতালিবান-সমর্থন সংক্রান্ত যে কোনও ধরনের পোস্ট নিষিদ্ধ করল ফেসবুক, হোয়াটসঅ্যাপ

    তালিবান-সমর্থন সংক্রান্ত যে কোনও ধরনের পোস্ট নিষিদ্ধ করল ফেসবুক, হোয়াটসঅ্যাপ

    তালিবানকে নিষিদ্ধ করল ফেসবুক (Facebook) হোয়াটসঅ্যাপ( whatsup) আফগানিস্তানের (Afghanistan) বর্তমান পরিস্থিতি বিচার করে তালিবানের (Taliban) পক্ষে করা সমস্ত পোস্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিল জুকারবার্গের সংস্থা। এই কাজের জন্য আফগানিস্তানের বিশেষজ্ঞদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে বলেই খবর।

    তালিবান-সমর্থন সংক্রান্ত যে কোনও ধরনের পোস্ট নিষিদ্ধ করল ফেসবুক, হোয়াটসঅ্যাপ

    Read More-ঘরে ফেরার আনন্দে ‘ভারত মাতা কী জয়’, ‘বন্দে মাতরম’ ধ্বনি দিলেন কাবুল থেকে উদ্ধার হওয়া ভারতীয়রা

    তালিবানি আতঙ্কে কাঁপছে আফগানিস্তান। রাস্তায়, পার্কে, জিমে কার্যত দাপিয়ে বেড়াচ্ছে বন্দুকধারীরা। প্রাণ বাঁচাতে যে কোনও মূ্ল্যে দেশ ছাড়ার চেষ্টা করছেন সেখানকার বাসিন্দারা। একের পর এক প্রকাশ্যে আসছে সেখানকার মানুষের করুণ পরিস্থিতির ছবি। আতঙ্ক ছড়াচ্ছে অন্যান্য দেশেও। এই পরিস্থিতিতে বড়সড় পদক্ষেপ করল ফেসবুক। তালিবান ও তাদের পক্ষে করা যাবতীয় পোস্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিল ওই সংস্থা। তালিবানরাও যে কোনও বার্তা প্রচারের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকেই ব্যবহার করে থাকে। সেই সব দিক বিবেচনা করে ফেসবুকের তরফে সিদ্ধান্ত হয়েছে তালিবানকে নিষিদ্ধ করার। এ বিষয়ে ফেসবুকের তরফে জানানো হয়েছে, ‘মার্কিন আইন অনুযায়ী তালিবান জঙ্গি সংগঠন। সেই কারণে ফেসবুক থেকে ওই সংগঠনকে নিষিদ্ধ করা হচ্ছে।’ জানানো হয়েছে, যে সকল প্রোফাইল থেকে তালিবানদের বার্তা ছড়িয়ে দেওয়া হয়, বন্ধ করে দেওয়া হবে সেগুলো। এখনও পর্যন্ত ফেসবুকে তালিবানিদের সমর্থনে যাবতীয় যা পোস্ট করা হয়েছে, তা মুছে ফেলা হবে। নতুন করে পোস্ট করা হলে সেক্ষেত্রেও কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

    Read More-T20 World Cup 2021: ঘোষিত হল টি-২০ বিশ্বকাপের সূচি, দেখুন একনজরে

    তালিবানকে ‘জঙ্গিগোষ্ঠী’ (terrorist group) বলে উল্লেখ করে ফেসবুক জানিয়েছে, যাঁরা তালিবানের সমর্থনে তাদের প্ল্যাটফর্মে কোনও পোস্ট বা মন্তব্য করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হবে। এই নীতি হোয়াটসঅ্যাপ (WhatsApp)এবং ইনস্টাগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments