Thursday, January 27, 2022
Homeকলকাতাএবার থেকে ট্রাফিক রুল ভাঙলেই ধরবে বিশেষ সফটওয়্যার, উদ্যোগী কলকাতা পুলিশ

এবার থেকে ট্রাফিক রুল ভাঙলেই ধরবে বিশেষ সফটওয়্যার, উদ্যোগী কলকাতা পুলিশ

নিয়ম লাগু থাকলেও ফাঁকি দিচ্ছেন? আইনের ফাঁক ব্যবহার করে পুলিশের নজর এড়াচ্ছেন কিছু বাকি আরোহী। সাবধান! এবার তাদের পাকড়াও করতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করছে কলকাতা পুলিশ। বর্তমানে কলকাতা শহর এবং সংলগ্ন এলাকায় নজরদারি চালানোর জন্য ২৫০০ সিসিটিভি ক্যামেরা রয়েছে।

এবার থেকে ট্রাফিক রুল ভঙ্গ ভাঙলেই ধরবে বিশেষ সফটওয়্যার, উদ্যোগী কলকাতা পুলিশ

Read More-কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনার হাবলট ঘড়ি উদ্ধার হল অসমে, গ্রেফতার ১

কিন্তু তার মধ্যে ১২৫টি ক্যামেরা, গাড়ির লাইসেন্স প্লেট রিড করতে পারে। কিন্তু বাকি সিসিটিভি গুলির ক্ষেত্রে সেই সুবিধা নেই, তাই অনেক সময় ট্রাফিক রুল অনুযায়ী জরিমানা বা গ্রেফতার করতে পারে না পুলিশ। আর এতেই ছাড় পেয়ে যাচ্ছেন বহু নিয়ম ভঙ্গকারী বাইক আরোহী। কিন্তু আর না, ফাঁকি বন্ধ করতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করছে কলকাতা পুলিশ।

জানা গিয়েছে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নামের এক সফটওয়্যার ব্যবহার করে নিয়ম ভঙ্গকারী বাইক আরোহীদের ধরতে উদ্যোগী পুলিশ। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সফ্টওয়্যারটি পুরোটাই নতুন প্রযুক্তি। সফ্টওয়ারটির কাজ হবে সিসিটিভি ফুটেজ স্ক্যান করা। অর্থাত্‍ ২৫০০ টি সিসিটিভি ফুটেজে যা ধরা পড়বে নজর এড়িয়ে গেলেও ওই সফ্টওয়্যারটি তা স্ক্যান করবে এবং যদি কেউ হেলমেট ছাড়া ড্রাইভ করেন, বা বেআইনি পার্কিং করেন অথবা অন্য কোনও ট্রাফিক রুল ভঙ্গ করেন তাহলে সেই ব্যক্তিকে চিহ্নিত করতে পারবে সফ্টওয়্যারটি। যাতে নিয়ম ভঙ্গকারীদের পাকড়াও করতেই সুবিধা হবে কলকাতা পুলিশের।

জানা গিয়েছে, লালবাজারে সফ্টওয়্যারটি মূল কম্পিউটারে রাখা থাকবে। সেটির মাধ্যমে লিঙ্ক করা হবে শহরের বাকি সিসিটিভি গুলিতে। যার সমস্ত তথ্য স্ক্যান করে কলকাতা পুলিশ পাবে সমস্ত তথ্যটি। নো-পার্কিং জোনেও কেউ গাড়ি রাখলে সেই তথ্য হাতেনাতে পাবে কলকাতা পুলিশের আধিকারিকরা।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments