কৃষক মৃত্যু নিয়ে উত্তাল সংসদ, রাজ্যসভা থেকে ওয়াকআউট কংগ্রেস সহ একাধিক বিরোধী দলের

1

সংসদে কৃষি মন্ত্রী জানিয়েছিলেন যে কৃষক আন্দোলনের সময় কৃষক মৃত্যু নিয়ে কোনও তথ্য নেই সরকারের কাছে। সরকারের এই মন্তব্যের প্রেক্ষিতে আগেই নিন্দা জানিয়েছিলেন কংগ্রেস নেতারা। এবার আজ রাজ্যসভায় এই বিষয়ে স্লোগান তুলে অধিবেশন উত্তাল করে তোলেন বিরোধী সাংসদরা। লোকসভাতেও প্ল্যাকার্ড হাতে কৃষকদের ইস্যুতে সরব হয় বিরোধীরা। এই পরিস্থিতিতে আজকে রাজ্যসভা থেকে ওয়াকআউট করে কংগ্রেস সহ একাধিক বিরোধী দল। তবে তৃণমূল আজকেও কংগ্রেসের সঙ্গে পা মেলায়নি।

এদিকে সাংসদ সাসপেনশন নিয়ে গতকাল কংগ্রেসের ধরনায় শামিল হতে দেখা গিয়েছিল সৌগত রায়দের। তবে আজকেও সকালে কংগ্রেস কালো ব্যাচ পরে গান্ধী মূর্তির পাদদেশে বসলে সেখানে দেখা মেলেনি তৃণমূলের। পরে অবশ্য তৃণমূলের নিলম্বিত দুই সাংসদ শান্তা ছেত্রী এবং দোলা সেনকে দেখা যায় ধরনা স্থানে। তবে তৃণমূল যে ‘একলা চলো’ নীতি গ্রহণ করেছে, তা স্পষ্ট।

উল্লেখ্য, বিগত এক বছর ধরে চলা কৃষক আন্দোলন চলাকালীন বহু কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি আন্দোলনকারী এবং বিরোধীদের। এই মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সরব হয়েছে বিরোধীরা। এই সংক্রান্ত একটি প্রশ্ন সংসদে করা হলে সরকার জানিয়ে দেয় যে তাদের কাছে কৃষক মৃত্যু সংক্রান্ত কোনও তথ্য নেই। কেন্দ্রকে প্রশ্ন করা হয়েছিল, বিক্ষোভের সময় যারা মারা যায় তাদের পরিবারকে আর্থিক সহায়তা দিতে চায় কি না কেন্দ্র। কেন্দ্রীয় কৃষি মন্ত্রক সংসদে এই প্রশ্নের লিখিত জবাবে জানায়, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের কাছে এই বিষয়ে (কৃষক মৃত্যু) কোনও রেকর্ড নেই এবং তাই প্রশ্নই ওঠে না।

Previous articleমুম্বইয়ে জাতীয় সংগীতের ‘অবমাননা’, মমতার বিরুদ্ধে মামলা দায়ের
Next articleধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, ৪৯ টি দূরপাল্লার ট্রেন বাতিল করল দক্ষিণ-পূর্ব রেল, দেখে নিন সম্পূর্ণ তালিকা –

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here