নিজের খাসতালুক গোরক্ষপুর থেকেই লড়বেন যোগী, প্রথম দুই দফার প্রার্থী তালিকা ঘোষণা বিজেপি-র

0

উত্তর প্রদেশের বিধানসভা (Uttar Pradesh Assembly Elections 2022) নির্বাচনে নিজের খাসতালুক গোরক্ষপুর থেকেই লড়বেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। এ দিন প্রথম দুই দফার প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি।

নিজের খাসতালুক গোরক্ষপুর থেকেই লড়বেন যোগী, প্রথম দুই দফার প্রার্থী তালিকা ঘোষণা বিজেপি-র

Read More-আমাজন, ফেড-এক্সের মাল বোঝাই ট্রেনে ডাকাতি, জিনিস লুঠ করে বাক্স ছড়িয়ে দিয়ে গেল রেল লাইনের ট্র্যাকে

তবে প্রথম দফায় ৫৮ টির মধ্যে ৫৭ টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

আর দ্বিতীয় দফার ৫৫টি আসনের মধ্যে ৪৮টি কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে (BJP Uttar Pradesh Candidate List)।

উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য লড়বেন সিরাথু কেন্দ্র থেকে। তাত্‍পর্যপূর্ণ ভাবে প্রথম দুই দফার তালিকা থেকে বাদ পড়েছেন বর্তমান কুড়ি জন বিধায়ক।

উত্তর প্রদেশের নির্বাচনের আগে জল্পনা ছড়িয়েছিল, যোগী আদিত্যনাথ হয়তো অযোধ্যা থেকে ভোটে লড়তে পারেন। কিন্তু দল তাঁর জন্য গোরক্ষপুর কেন্দ্রকেই বেছে নিল। গোরক্ষপুর থেকেই পাঁচ বার লোকসভার সাংসদ নির্বাচিত হয়েছেন যোগী আদিত্যনাথ। যদিও প্রথম দু’ দফায় নয়, আগামী ৩ মার্চ ষষ্ঠ দফায় ভোটগ্রহণ হবে গোরক্ষপুরে।

গত এক সপ্তাহে উত্তর প্রদেশে বিজেপি ছেড়েছেন দশজন বিধায়ক। তাঁদের মধ্যে রয়েছেন রাজ্যের তিন মন্ত্রীও। পদত্যাগীদের মধ্যে অধিকাংশই প্রভাবশালী ওবিসি নেতা। যোগী মন্ত্রিসভা থেকে ইস্তফা দেওয়া দুই ওবিসি নেতা স্বামী প্রসাদ মৌর্য এবং ধরম প্রসাদ সাইনি ইতিমধ্যেই সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন। যার ফলে এ বারের নির্বাচনে বিজেপি দলিতদের সমর্থন কতটা পাবে, তা নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে।

দলিতদের মন জয়ে মরিয়া হয়ে উঠেছে বিজেপি-ও। গতকালই গোরক্ষপুরে একটি দলিত পরিবারে মধ্যাহ্নভোজ সেরেছিলেন যোগী আদিত্যনাথ। এ দিন প্রথম দুই দফার যে প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে, তাতেও ষাট শতাংশই দলিত এবং ওবিসি মুখ।

এ দিন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বিজেপি-র প্রার্থী তালিকা ঘোষণা করেন। তিনি দাবি করেছেন, যোগীর নেতৃত্বেই উত্তর প্রদেশে দাঙ্গা বন্ধ হয়েছে। গরিবের জন্যও যোগী সরকার উন্নয়ন নিয়ে এসেছে বলে দাবি করেছেন ধর্মেন্দ্র প্রধান। একই সঙ্গে উত্তর প্রদেশে অপরাধের সংখ্যাও অনেক কমেছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। যে বার্তার মধ্যে দিয়ে স্পষ্ট করে দেওয়া হল, গত কয়েকদিনে দলে যতই ভাঙন তৈরি হোক না কেন, যোগীর উপরে পূর্ণ আস্থা রয়েছে দলের শীর্ষ নেতৃত্বের।

৪০৩টি আসনের জন্য সাত দফায় ভোট হবে উত্তর প্রদেশে। ১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ভোটের ফল ঘোষণা ১০ মার্চ।

Previous articleআমাজন, ফেড-এক্সের মাল বোঝাই ট্রেনে ডাকাতি, জিনিস লুঠ করে বাক্স ছড়িয়ে দিয়ে গেল রেল লাইনের ট্র্যাকে
Next articleWeather: বৃষ্টির ভ্রুকুটি কাটিয়ে বঙ্গে ফিরল শীতের আমেজ, শুরু পারদ পতন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here