ভোট পরবর্তী অশান্তিতে হাইকোর্টের রায়ের পুনর্বিবেচনার আর্জি নিয়ে এবার উচ্চতর বেঞ্চের দ্বারস্থ রাজ্য

0

২ মের পর থেকে রাজ্যে বিরোধীদের মারধর, খুন ও ঘরছাড়া করা হচ্ছে। এই ভভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপির কয়েকজন নেতা। সমস্ত বিষয় খতিয়ে দেখে মামলাটির রায়ও দিয়েছিল হাইকোর্ট। কিন্তু এতে একেবারেই সন্তুষ্ট নয় তৃণমূল সরকার। হাইকোর্টের রায়ের পুনর্বিবেচনার আর্জি নিয়ে এবার উচ্চতর বেঞ্চের দ্বারস্থ হল রাজ্য।

ভোট পরবর্তী অশান্তি নিয়ে কী রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট? বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা টিবেরওয়াল-সহ কয়েকজনের মামলা একসঙ্গে শোনার পর ১৮ জুন হাইকোর্ট রাজ্যের আইনজীবীর কাছে জানতে চায়, ভোট পরবর্তী হিংসা রুখতে কী ব্যবস্থা নিচ্ছে রাজ্য? পাশাপাশি হাইকোর্টের ভারপ্রাপ্ত বিচারপতি রাজেশ বিন্দাল বলেন, শুধু শারীরিক আঘাতই নির্যাতন নয় চাকরি কেড়ে নেওয়া কাজ করতে না দেওয়াটাও নির্যাতনের পর্যায়ে পড়ে। এতদিন ধরে এত অভিযোগ থাকা সত্ত্বেও রাজ্য সরকার কেন ব্যবস্থা নিতে পারে সে বিষয়েও প্রশ্ন করেন বিচারপতি।

পাল্টা রাজ্যের পক্ষ থেকে আইনজীবী বলেন, রাজ্য সরকার এরকম ঘটনাগুলো খতিয়ে দেখে ব্যবস্থা নেবে। কলকাতা হাইকোর্টের বিচারপতি আরও বলেন রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে জাতীয় হিউম্যান কমিশনের প্রতিনিধিদের রাজ্যে আসা উচিত। এর আগেও জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যদের নিয়ে এন্টালিতে ঘরছাড়া বিজেপি কর্মীদের ঘরে ফেরানোর জন্য একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল কোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here