More
    Homeআন্তর্জাতিকঅন্তঃসত্ত্বা নারীদের মৃত্যুর হার নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল রাষ্ট্রপুঞ্জ

    অন্তঃসত্ত্বা নারীদের মৃত্যুর হার নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল রাষ্ট্রপুঞ্জ

    Today Kolkata:-  অন্তঃসত্ত্বা নারীদের মৃত্যুর হার নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল রাষ্ট্রপুঞ্জ। গোটা বিশ্বে নারীদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। রাষ্ট্রপুঞ্জের একাদিক এজেন্সি বিশ্বের একাধিক দেশে সমীক্ষা চালিয়েছে। তাতে জানা গিয়েছে ২০২০ সালে গোটা বিশ্বে ২ লক্ষ ৭০ হাজার অন্তঃসত্ত্বা এবং প্রসূতির মৃত্যু হয়েছে। যদিও ২০১৬ সালের তুলনায় সেটা অনেকটাই কম। ২০১৬ সালে ৩ লক্ষ ছিল অন্তঃসত্ত্বা এবং প্রসূতি মৃত্যুর ঘটনা। এখন দেখা যাচ্ছে প্রতি ২ মিনিটে ১ জন করে প্রসূতি বা অন্তঃসত্ত্বা নারীর মৃত্যু হচ্ছে। কাজেই আগের থেকে সংখ্যা কমলেও সেটা যথেষ্ট সন্তোষজনক নয়। রাষ্ট্রপুঞ্জের এসেন্সিগুলি যে তথ্য দিয়েছে তাতে দেখা গিয়েছে এখনও অস্তঃসত্ত্বা নারীদের সুস্থতা নিয়ে ততটা সচেতনা তৈরি হয়নি জনমানসে।

     

    সন্তান প্রসবের পর তাঁদের যতটা যত্নের এবং খাবারের প্রয়োজন সেটা করা হচ্ছে না। অন্তঃসত্ত্বা নারীরাও সেই পর্যান্ত আহার এবং সুরক্ষা পাচ্ছেন না। তার কারণেই বাড়ছে এই মৃত্যুর হার। সেই সঙ্গে একাধিক শিশুর জন্ম দিতে গিয়েও অসংখ্য অন্তঃসত্ত্বা এবং প্রসূতির মৃত্যু হচ্ছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। প্রসূতি এবং অন্তঃসত্ত্বাদের মৃত্যুর হারে সবচেয়ে প্রথমে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এখানে ৭০ শতাংশ প্রসূতি এবং অন্তঃসত্ত্বার মত্যুর ঘটনা ঘটছে। নাইজেরিয়ায় সর্বাদিক মৃত্যু হয়ে থাকে। ২০২০ সালে শুধু মাত্র নাইজেরিয়াতেই ৮২,০০০ মৃত্যুর ঘটনা ঘটেছে।

    West Bengal Government Employee কেন্দ্রীয় হারে ডিএ দিতে হবে রাজ্যকে, ১০ মার্চ রাজ্য জুড়ে ধর্মঘটের ডাক রাজ্য সরকারি কর্মচারীদের সংগ্রামী যৌথ মঞ্চের।

    এছাড়াও ৯টি দেশ রয়েছে তালিকায় যেখানে সবচেয়ে বেশি অন্তঃসত্ত্বা এবং প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটছে। সেই তালিকায় ভারতও রয়েছে। পরিসংখ্যান বলছে প্রতি ১লক্ষ শিশুর জন্মের নিরিখে ৫৫১ জন প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটছে। ভারতেও প্রসূতি এবং অন্তঃসত্ত্বা মৃত্যুর ঘটনা কম নয়। রাষ্ট্রপুঞ্জের সমীক্ষা রিপোর্ট বলছে ভারতে ১০,০০০-র বেশি প্রসূতি এবং অন্তঃসত্ত্বা মারা যান। ভারতে ২৪,০০০ নারীর মৃত্যু হয় অন্তঃসত্ত্বা অবস্থায় অথবা শিশুর জন্ম দেওয়ার সময়। ভারতের আগেই রয়েছে ইথিওপিয়া এবং কঙ্গে। চাঞ্চল্যকর

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments