More
    Homeবিনোদনআর স্কুলে আসার দরকার নেই, জানিয়ে দেওয়া হয়েছিল শর্মিলা ঠাকুরকে! কিভাবে রুখে...

    আর স্কুলে আসার দরকার নেই, জানিয়ে দেওয়া হয়েছিল শর্মিলা ঠাকুরকে! কিভাবে রুখে দাঁড়ান সত্যজিৎ রায়?

    বাঙালি চলচ্চিত্রের অন্যতম কিংবদন্তী অভিনেত্রী শর্মিলা ঠাকুর। ১৯৫৮ সালে সত্যজিৎ রায়ের পরিচালনায় মুক্তিপ্রাপ্ত “অপুর সংসার” চলচ্চিত্রে অপর্ণা চরিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেন। এই ছবিতে শর্মিলার অভিনয় ব্যাপক প্রশংসিত হয় এবং তিনি তৎক্ষণাৎ বলিউডেও খ্যাতি অর্জন করেন।

    শর্মিলা ঠাকুর ১৯৪৪ সালের ৮ই ডিসেম্বর কানপুরে জন্মগ্রহণ করেন। তিনি ঠাকুরবাড়ির উত্তরসূরি ছিলেন। তার বাবা ছিলেন কবি গিরিশচন্দ্র ঠাকুর এবং মা ছিলেন ইরা বড়ুয়া। শর্মিলা ঠাকুর ছিলেন একজন মেধাবী ছাত্রী। তিনি কলকাতার সেন্ট জনস ডায়েসেশিয়ান স্কুলে পড়াশোনা করতেন।

    শর্মিলা ঠাকুর ১৩ বছর বয়সে সত্যজিৎ রায়ের “অপুর সংসার” ছবিতে অভিনয় করার সুযোগ পান। এই ছবিতে অভিনয়ের জন্য তিনি সত্যজিৎ রায়ের কাছ থেকে অভিনয়ের প্রশিক্ষণ নেন। শর্মিলা ঠাকুর খুব দ্রুত অভিনয়ের কৌশল আয়ত্ত করে ফেলেন এবং তিনি “অপুর সংসার” ছবিতে অপর্ণা চরিত্রে অনবদ্য অভিনয় করেন। এই ছবিতে তার অভিনয়ের জন্য তিনি সেরা অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

    শর্মিলা ঠাকুর “অপুর সংসার” ছবিতে অভিনয়ের পর থেকেই বলিউডে তার অভিষেকের জন্য প্রস্তাব আসতে শুরু করে। তিনি ১৯৬০ সালে “দো বিঘা জমিন” ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন। এই ছবিতে তার অভিনয়ের জন্য তিনি ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments