More
    Homeরাজ্যএবার থেকে ৪ বছরের গ্র্যাজুয়েশন করতে হবে এই রাজ্যেের ছাত্র-ছাত্রীদেরও?

    এবার থেকে ৪ বছরের গ্র্যাজুয়েশন করতে হবে এই রাজ্যেের ছাত্র-ছাত্রীদেরও?

    এবছর ৪ এপ্রিল শেষ হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination)। তারপরই কি নতুন শিক্ষানীতিতে গ্র্যাজুয়েশন ৪ বছরের স্নাতক (Graduation) করতে হবে পড়ুয়াদের? নয়া জাতীয় শিক্ষানীতি (National Education Policy) অনুযায়ী, দেশের বাকি রাজ্যগুলিতে স্নাতক স্তরের শিক্ষাবর্ষ ৩ বছর থেকে বাড়িয়ে ৪ বছর (4 Years Graduation) করা হয়েছে। জানা যাচ্ছে, শিক্ষানীতির বহু অংশই এখন মেনে নিচ্ছে রাজ্য। গত ডিসেম্বরে জাতীয় শিক্ষানীতি নির্দেশিকা জারি হলে প্রথমে রাজ্য তাতে সায় দেয়নি।

    কবে থেকে চালু হচ্ছে ৪ বছরের গ্র্যাজুয়েশন?
    এক সংবাদমাধ্যম সূত্রে খবর, UGC রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশিকা পাঠিয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে এই নয়া নির্দেশিকা কার্যকর করার পরিকল্পনা করছে রাজ্য। আগামী জুলাই মাস থেকে স্নাতকের নতুন শিক্ষাবর্ষ শুরু হচ্ছে। এই শিক্ষাবর্ষ থেকেই নতুন পাঠ্যক্রম চার বছর করা হতে পারে। যত তাড়াতাড়ি সম্ভব এই নির্দেশিকা লাগু করার কথা বলা হয়েছে। গ্র্যাজুয়েশন চার বছরের স্নাতক হলে, স্নাতকোত্তর ২ বছর থেকে কমিয়ে ১ বছর হবে। এটি কার্যকর হলে বিশ্ববিদ্যালয়গুলিকে জাতীয় শিক্ষানীতির একাধিক নিয়ম মানতে হবে। রাজ্য শিক্ষা দফতর, নতুন জাতীয় শিক্ষানীতির ক্রেডিট বেসড সিস্টেম প্রয়োগের জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে (University) নির্দেশ দিয়েছে।

    Chengiz এই প্রথম হিন্দি এবং বাংলা ভাষায় একসঙ্গে মুক্তি , ইদে মুক্তি পাচ্ছে জিতের ‘চেঙ্গিজ’।

    সূত্রের খবর অনুযায়ী, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে শীঘ্রই নতুন পাঠ্যক্রম শুরু হতে চলেছে। গ্র্যাজুয়েশন যাদবপুর বিশ্ববিদ্যালয়েও নতুন সিলেবাস আনা নিয়ে আলোচনা করছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও পর্যালোচনার পর্যায়ে রয়েছে।

    প্রসঙ্গত, ডিসেম্বর ২০২২-এ UGC-র তরফে জাতীয় নয়া শিক্ষানীতি নিয়ে একটি নির্দেশিকা জারি করা হয়। সেই অনুযায়ী, স্নাতক প্রোগ্রাম অর্থাৎ চার বছরের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে পাঠ্যবইয়ের সঙ্গে শিক্ষা অভিজ্ঞতা এবং শেখার উপর জোর দেওয়া হয়। নতুন কারিকুলাম কাঠামোতে ইন্টার্নশিপ শেখার স্থানও দেওয়া হয়। এর আওতায় প্রথম দুই সেমিস্টারের পর যে শিক্ষার্থীরা বের হতে চায় তাদের UG সার্টিফিকেট পেতে ইন্টার্নশিপ করতে হবে, বলেও জানানো হয়। সেই নিয়মে আরও বলা হয়, ১ বছরে ২ সেমিস্টার সম্পূর্ণ করার পরই মিলবে প্রমাণপত্র। ২ বছর পর UGC সার্টিফিকেট মিলবে। ৩ বছর পরে ৬ টি সেমিস্টার ও স্নাতক ডিগ্রি মিলবে। চতুর্থ বর্ষ হবে মূলত গবেষণা ভিত্তিক শিক্ষার জন্য। শিক্ষার্থীদের স্থানীয় শিল্পে বা কর্মক্ষেত্রে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments