More
    Homeখবরভারতীয় বাজেটের ইতিহাসে ভারতীয় রেলের পাওয়া সর্বোচ্চ ব্যায় বরাদ্দ। কি কি থাকছে...

    ভারতীয় বাজেটের ইতিহাসে ভারতীয় রেলের পাওয়া সর্বোচ্চ ব্যায় বরাদ্দ। কি কি থাকছে রেলের জন্য বরাদ্দ ?

    Today Kolkata:- রেলের জন্য বরাদ্দের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। ভারতীয় রেলের (Indian Railways) জন্য বরাদ্দ ২ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। যা ভারতীয় বাজেটের ইতিহাসে ভারতীয় রেলের পাওয়া সর্বোচ্চ ব্যায় বরাদ্দ। কি কি থাকছে রেলের জন্য বরাদ্দ ?

    সূত্রের খবর, এবারের বাজেটে নতুন রেলপথ তৈরি , আরও রেলপথের বৈদ্যুতিকরণ , রেল স্টেশন এবং ট্রেনের পরিচ্ছন্নতা , রেলের পরিকাঠামোর উন্নতি সহ রেল সুরক্ষা ব্যবস্থা , নতুন আরও বন্দে ভারত ট্রেন (Vande Bharat Express) ও বুলেট ট্রেন এবং হাইড্রোজেন জ্বালানিতে ট্রেন চালানোর খাতে খরচ করা হবে বরাদ্দ অর্থ। নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকারের দ্বিতীয় জমানার শেষ বাজেটে ভারতীয় রেলের (Indian Railways) গুরুত্ব অনেকটাই বাড়ল।

    ভারতীয় বাজেটের ইতিহাসে ভারতীয় রেলের পাওয়া সর্বোচ্চ ব্যায় বরাদ্দ। কি কি থাকছে রেলের জন্য বরাদ্দ ?

    বাড়ল কোন কোন পণ্যের দাম ? নিম্নমুখী কোনগুলি ? দেখুন একনজরে

    কেন্দ্রে (Central Government) মোদী ২.০ সরকারের এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে আর পূর্ণাঙ্গ বাজেট পেশের সুযোগ পাবে না এই সরকার। তাই দেশের মধ্যবিত্তদের ভরসাযোগ্য যান রেলে বিপুল বরাদ্দ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী (Finance Minister)। বাজেট পেশ করতে গিয়ে নির্মলা (Nirmala Sitaraman) বলেছেন, ‘‘এর আগে কখনও ভারতীয় রেল এত বরাদ্দ পায়নি।’’ বস্তুত ২০১৪ সাল পর্যন্ত রেলের মূলধনী খরচ ছিল বছরে ৪৫ হাজার ৯৮০ কোটি টাকা।

    কিন্তু গত কয়েক বছরে রেলে সংক্রান্ত বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্র। রেলকে (Indian Railways) দেশের জাতীয় আর্থিক উন্নতির ইঞ্জিন হিসাবে প্রতিষ্ঠা করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi)। ভারতীয় রেলের জন্য বরাদ্দ হল ২ লক্ষ ৪০ হাজার কোটি টাকা যা ভারতের ইতিহাসে রেলের পাওয়া সর্বোচ্চ ব্যয় বরাদ্দ। শুধু তাই নয় , এই বরাদ্দ কেন্দ্রে মোদী জমানা শুরু হওয়ার আগে রেলের পাওয়া বরাদ্দের ৯ গুণ।

    ভারতীয় বাজেটের ইতিহাসে ভারতীয় রেলের পাওয়া সর্বোচ্চ ব্যায় বরাদ্দ। কি কি থাকছে রেলের জন্য বরাদ্দ ?

    MORE NEWS – বাড়ল কোন কোন পণ্যের দাম ? নিম্নমুখী কোনগুলি ? দেখুন একনজরে।

    অমৃত কালের প্রথম বাজেট পেশ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের (Nirmala Sitaraman)৷ ২০২৩ বাজেটের পর কোন জিনিসের কত দাম বাড়ল বা কমল দেখে নিন একনজরে। বাজেটে দাম কমল মোবাইল ফোন , টিভি , ইলেকট্রিক যানবাহনে। মূল্য নিম্মমুখী হিরের অলঙ্কার , সাইকেল , ইথাইল অ্যালকোহলের সহ খেলনার। অন্যদিকে , রুপো , প্ল্যাটিনাম সোনা , কম্পাউন্ড রবার , জামাকাপড় সহ তামার স্ক্র্যাপ , ইলেকট্রিক চিমনি , সিগারেটের মূল্য ঊর্ধ্বমুখী। CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments