More
    Homeখবরমাধ্যমিকের প্রশ্নফাঁস রুখতে ১৯ দফা গাইডলাইন নবান্নের

    মাধ্যমিকের প্রশ্নফাঁস রুখতে ১৯ দফা গাইডলাইন নবান্নের

    মাধ্যমিকের প্রশ্নফাঁস রুখতে ১৯ দফা গাইডলাইন নবান্নের। আজ থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এবছর প্রায় সাড়ে ৬ লক্ষের বেশি মাধ্যমিক পরীক্ষার্থী রয়েছে। গতবারের চেয়ে ৪ লক্ষ পরীক্ষার্থীর সংখ্যা কমে গিয়েছে। এবছর ৩৫ হাজারের বেশি পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। এছাড়াও পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য থাকছেন ৪০ হাজার পরীক্ষক। ২৮৬৭টি কেন্দ্রে এবার পরীক্ষা নেওয়া হচ্ছে। সকাল ৮টা থেকেই পরীক্ষা কেন্দ্রগুলিতে ভেনু পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। মাধ্যমিক পরীক্ষা চলবে ২৭ মার্চ পর্যন্ত।

     

    ২৭ মার্চ রাজ্যের এক জায়গায় উপনির্বাচন থাকার কারণে সেই দিনের পরীক্ষা ১ মার্চ নেওয়া হবে। পরীক্ষা নির্বিঘ্নে এবং সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য ১৯ দফার গাইডলাইন জারি করেছে নবান্ন।মাধ্যমিক পরীক্ষা শুরুর ঘণ্টা বেজে িগয়েছে। পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে শুরু করে দিয়েছেন পরীক্ষার্থীরা। এবছর মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন মোট ৬ লক্ষ ৯৮ হাজার ৯২৮ জন পরীক্ষার্থী। তার মধ্যে ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ১৭২ জন এবং ছাত্রীর পরীক্ষার্থীর সংখ্যা ৩ লক্ষ ৫৬ হাজার ২১।

     

    পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। নিয়োগ দুর্নীতি যখন চরম পর্যায়ে পৌঁছেছে রাজ্যে সেখানে মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করা বড় চ্যালেঞ্জ পর্ষদ এবং রাজ্য সরকারের। সেকারণে ১৯ দফার গাইডলাইন জারি করেছে নবান্ন। একাধিক পরীক্ষাকেন্দ্রে বসানো হয়েছে সিসিটিভি। স্পর্শকাতর এলাকাগুলি চিহ্নিত করে সেখানে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখতে হবে। স্পর্শ কাতর এলাকাগুলি পরীক্ষা চলাকালীন পরিদর্শণ করবেন জেলা শাসক, এসডিও, এসডিপিওরা।

    আরও পড়ুন – North Bengal বাংলা ভাগ নিয়ে ফের বিজেপির দ্বন্দ্ব প্রকাশ্যে! দলের রাজ্য এবং পাহাড়ের নেতৃত্বের মধ্যে বিভাজন স্পষ্ট।

    উল্লেখ্য, আজ থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এবছর প্রায় সাড়ে ৬ লক্ষের বেশি মাধ্যমিক পরীক্ষার্থী রয়েছে। গতবারের চেয়ে ৪ লক্ষ পরীক্ষার্থীর সংখ্যা কমে গিয়েছে। এবছর ৩৫ হাজারের বেশি পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। এছাড়াও পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য থাকছেন ৪০ হাজার পরীক্ষক। ২৮৬৭টি কেন্দ্রে এবার পরীক্ষা নেওয়া হচ্ছে। সকাল ৮টা থেকেই পরীক্ষা কেন্দ্রগুলিতে ভেনু পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। মাধ্যমিক পরীক্ষা চলবে ২৭ মার্চ পর্যন্ত।

     

    ২৭ মার্চ রাজ্যের এক জায়গায় উপনির্বাচন থাকার কারণে সেই দিনের পরীক্ষা ১ মার্চ নেওয়া হবে। পরীক্ষা নির্বিঘ্নে এবং সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য ১৯ দফার গাইডলাইন জারি করেছে নবান্ন।মাধ্যমিক পরীক্ষা শুরুর ঘণ্টা বেজে িগয়েছে। পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে শুরু করে দিয়েছেন পরীক্ষার্থীরা। এবছর মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন মোট ৬ লক্ষ ৯৮ হাজার ৯২৮ জন পরীক্ষার্থী। তার মধ্যে ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ১৭২ জন এবং ছাত্রীর পরীক্ষার্থীর সংখ্যা ৩ লক্ষ ৫৬ হাজার ২১। ১৯ দফা

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments