More
    Homeপশ্চিমবঙ্গরামনবমীর দিন ছুটি ঘোষণা রাজ্যের, তীব্র বিরোধ জানিয়ে মমতাকে চিঠি লিখলেন কবীর...

    রামনবমীর দিন ছুটি ঘোষণা রাজ্যের, তীব্র বিরোধ জানিয়ে মমতাকে চিঠি লিখলেন কবীর সুমন!

     
    রাম নবমীর রমরমা গত কয়েক বছর ধরে রাজ্যে চলছে। কলকাতা ও জেলায় জেলায় সাড়ম্বরে বিজেপি এবং হিন্দুত্ববাদী সংগঠন গুলির রামনবমী পালনকরছেন। গেরুয়া শিবির রামনগরীকে কেন্দ্র করে তাস খেলার চেষ্টা করলেও রাজ্য সরকার রাজ্য জুড়ে এই দিন ছুটি ঘোষণা করলেন। এই বিষয়টি রাজনৈতিক মহল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাস্টারস্ট্রোক বলে মনে করছেন। তবে বাংলার গানওয়ালা শিল্পী  কবীর সুমন  এই ছুটিতে মোটেও খুশি নন।

     তার মতে এই রামনবমীর দিন ছুটি রাজ্যে তিনি সে বিষয়টি মানতে পারছেন না।। তিনি মনে করেন হিন্দুত্ব ওয়ালাদের তোওয়াজ করার জন্যই হয়তো এই রামনবমীর ছুটি যে বিষয়টি তিনি মানতে পারছেন না।  তিনি বলেছেন বাংলা খেয়ালকে সম্মান দিয়েছেন, কুর্নিশ জানিয়েছেন। পশ্চিমবঙ্গ রাজ্যের ভাষা বাংলা আর সেই ভাষায় রচিত খেয়াল গাওয়া শেখানো হবে এটাই স্বাভাবিক বলে তিনি মনে করেন কাজেই রাজ্য সরকারের এই কাজকে অস্বাভাবিক মনে করেন নি।

     শিল্পী এক সংগীত একাডেমি তৈরির কথা বলেন এবং তিনি মনে করেন এই একাডেমি কোন নেতা বা দলের মুখাপেক্ষি থাকবেনা
     তিনি মনে করেন বাংলায় খেয়াল রচনা করা বা গান গাওয়া তিনি শুরু করেছিলেন কোন দলের মুখ চেয়ে নয়। সুতরাং রামনবমীর দিনকে সরকারি ছুটি ঘোষণা তিনি কোনমতেই সেটাকে সমর্থন করেন না। তিনি আরো জানান যে শারীরিকের বিকলতা সত্ত্বেও তিনি এই বাংলা খেয়াল নিয়ে কাজ করে যাবেন যতদিন পারবেন এবং একটি একাডেমি তৈরি করবেন যা কোন দলের হয়ে বা কোন নেতার মুখাপেক্ষী হয়ে থাকবে না।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments