‘আজ জয়ী হলে তোমরা…’, কৃষি আইন বাতিল হতেই কবিতা লিখে পোস্ট মমতার!

0

দীর্ঘ আন্দোলনের পর অবশেষে তিনটি বিতর্কিত কৃষি আইন (Farm Laws) বাতিলের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে পার্লামেন্টে এই আইন চূড়ান্তভাবে বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন কৃষকরা, এমনই ঘোষণা করেছেন কৃষক নেতা রাকেশ টিকাইত।

যদিও কৃষি আইন বাতিল ঘোষণাকে কৃষকদের জয় হিসেবে দেখছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee on Farm Laws)। ইতিমধ্যেই এ বিষয়ে একটি কবিতাও লিখে ফেলেছেন পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী।

কৃষি আইন প্রত্যাহার নিয়ে শুক্রবার সকালেই কৃষকদের অভিনন্দন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে কবিতাও লিখলেন তিনি। সেখানেও কৃষকদের ‘সংগ্রামী’ অভিনন্দন জানিয়েছেন তিনি। কৃষকদের নিয়ে সব সময়ই একটা আলাদা জায়গা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মনে। ঠিক সেই আবেগের বহিঃপ্রকাশ ঘটেছে আজ কৃষি আইন বাতিল হয়ে যাওয়ার পর।

কৃষকদের সংগ্রামে ও আন্দোলনে যে ভাবে মাথা নোয়াতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় সরকার, সেই বিষয়কে মূলধন করেই কৃষকদের শ্রদ্ধা জানাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এই নতুন কবিতা। শাসকের ঔদ্ধত্য এবং অহংকারীর ভগ্নদশা উল্লেখ করে তিনি তার লেখনীর মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন।

অস্ত্রের ঝংকারকে ভেঙেচুরে যেভাবে কৃষকরা প্রতিবাদের আগুন জ্বালিয়েছেন গোটা দেশজুড়ে, তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে কৃষক আন্দোলন নিয়ে এই যে প্রথমবার কবিতা রচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তা কিন্তু নয়। এর আগেও বহুবার নানা ইস্যু নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কবিতায় কলম ধরেছেন তিনি। এনআরসি হোক কিংবা কৃষি বিল প্রণয়ন সব ইস্যুতেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার কৃষি আইন বাতিলের পর মুখ্যমন্ত্রী কবিতা লিখে নিজের সামাজিক মাধ্যমে এই কবিতাটি পোস্ট করেন।

Previous articleসময় পেরিয়ে গেলেও কোভিড টিকার সেকেন্ড ডোজ নেয়নি বহু মানুষ, খোঁজ নিতে নির্দেশ নবান্নর
Next articleফিরছে প্যান্ট্রি পরিষেবা, ট্রেনে আবারও রান্না করা খাবার মিলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here