More
    Homeজাতীয়চাকরির বাজারে বিরাট সুখবর! কোনোরকম লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যে...

    চাকরির বাজারে বিরাট সুখবর! কোনোরকম লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যে গ্রুপ ‘সি’ ও ‘ডি’ সহশিক্ষক পদে বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ! এক্ষুনি আবেদন করুন

     

     

    গত ১লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেটে অর্থ মন্ত্রী নির্মলা সিতারমন বলেছিলেন আগামী তিন বছরের মধ্যে গোটা দেশের প্রতিটি প্রান্তে অবস্থিত প্রায় ৭৫০ এক লব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলে ৩৮ হাজার ৮৮০ জন শিক্ষ নিয়োগ করা হবে। আসলে সরকারের লক্ষ্য একটাই, একদিকে যেমন দেশের লাগামহীন বেকারত্বে রাশ টানা অন্যদিকে সমাজের পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষের জীবনে শিক্ষার প্রসার ঘটানো। বর্তমানে দেশের প্রতিটি প্রান্তে এই শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে তিন লক্ষ।

     

    তবে এবার অর্থমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী একাধিক পদে এক্লব্য রেসিডেন্সিয়াল মডেল স্কুলে শিক্ষক অশিক্ষক কর্মী নিয়োগ হতে চলেছে। তবে সম্পূর্ণ এই নিয়োগটি এ রাজ্যের মাটিতে অবস্তিত একলব্য মডেল স্কুলে হবে বলে রাজ্যের চাকরি প্রার্থীদের কাছে এই নিয়োগের খবরটি বাড়তি আনন্দের। তবে এ রাজ্য ছাড়াও দেশের প্রতিটি প্রান্তের চাকরি প্রার্থীরা উপযুক্ত যোগ্যতা থাকলেই এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। এই নিয়োগ প্রক্রিয়াটির তত্বাবধানে রয়েছে রাজ্য অনগ্রসর (Wb Govt Backward Class Department) শ্রেনি কল্যান দফতর। তাহলে চলুন এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে জেনে নেওয়া যাক।

     

    • শূন্য পদের বিবরণ :-

     

    প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষক এবং অশিক্ষক কর্মী মিলিয়ে মোট ১৬ টি শূন্য পদ পূরণের জন্য চাকরি প্রার্থীদের কাছে আবেদন পত্র চাওয়া হয়েছে। মূলত যে যে বিষয় গুলিতে শিক্ষক পদে শূন্যপদের জন্য আবেদন পত্র চাওয়া হয়েছে সেগুলি হল ,

     

    (১) ইংরাজি (English)

     

    (২) নেপালি (Nepali)

     

    (৩) অঙ্ক (Mathematics)

     

    (৪) ইতিহাস (History)

     

    (৫) বিজ্ঞান (Science)

     

    (৬) ভূগোল (Geography)

     

    (৭) কম্পিউটার (Computer)

     

    এছাড়াও একজন টিচার ইন-চার্জ (Teacher In- Charge) শূন্য পদের জন্য আবেদন চাওয়া হয়েছে।

     

    • আবেদন পদ্ধতি –

     

    এক্ষেত্রে আবেদনকারীকে সংশ্লিষ্ট দফতরের ওয়েব সাইটে গিয়ে নিজের নাম এবং ইমেল আই ডি দিয়ে রেজিস্ট্রেশন করে আবেদন পত্র ডাউন লোড করে নিতে হবে । টার পর ওই আবেদন পত্রে প্রার্থীকে টার নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে আবেদন পত্র টি ইমেল মারফৎ সংশ্লিষ্ট ঠিকানায় নির্দিষ্ট দিন এবং সময়ের মধ্যে জমা করতে হবে ।

     

    • শিক্ষাগত যোগ্যতা :-

     

    উল্লেখিত বিষয় গুলিতে শিক্ষক পদে আবেদনের জন্য আবেদনকারী প্রার্থীকে স্বীকৃত বিশ্ব বিদ্যালয় থেকে নির্দিষ্ট বিষয় গুলিতে অনার্স গ্র্যাজুয়েট অর্থাৎ সাম্মানিক স্নাতক হতে হবে। এ ছাড়াও প্রার্থীকে ইংরাজি ভাষায় শিক্ষাকতা সহ বি এড (B.Ed) পাশ হতে হবে।

     

    এছাড়া টিচার ইন-চার্জ (Teacher In- Charge) পদের ক্ষেত্রে আবেদনকারীকে স্বীকৃত বিশ্ব বিদ্যালয় থেকে উল্লেখিত বিষয় গুলিতে মাষ্টার ডিগ্রীর পাশাপাশি শিক্কতা করার অভিজ্ঞতা থাকতে হবে।

     

    এবং কম্পিউটার বিষয়ে টিচার অর্থাৎ শিক্ষক পদে আবেদনের জন্য আবেদনকারীকে কম্পিউটার অ্যাপ্লিকেশনে ব্যাচেলর ডিগ্রী ধারী হতে হবে।

     

    • অন্যদিকে অশিক্ষক (Non Teaching) পদের জন্য যে যে বিভাগে কর্মী নেওয়া হবে সেগুলি হল,

     

    (১) হস্টেল সুপারিন্টেন্ডেন্ট (Hostel Superintendent)

     

    (২) হস্টেল ম্যাট্রন (Hostel Matron)

     

    (৩) ক্লার্ক (Clerk)

     

    (৪) অ্যাটেন্ড্যান্ট / পিওন (Attendant / Peon)

     

    (৫) কুক (Cook)

     

    (৬) হেল্পার (Heper)

     

    (৭) সুইপার/টয়লেট ক্লিনার (Sweeper / Toilet Cleaner)

     

    (৮) নাইট গার্ড (Night Guard)

     

    • শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা :-

     

    ‘হস্টেল সুপারিন্টেন্ডেন্ট’ – ‘হস্টেল ম্যাট্রন’ – ‘ক্লার্ক’ পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে স্বীকৃত বিশ্ব বিদ্যালয় থেকে গ্রাজুয়েট অর্থাৎ স্নাতক হতে হবে এবং কম্পিউটার বিষয়ে দক্ষ হতে হবে।

     

    • বয়স সীমা :-

     

    সংশ্লিষ্ট শিক্ষক (Teacher) – অশিক্ষক (Non- Teacher) পদ গুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর বয়স ০১-০১-২০২৩ -র হিসাবে ১৮ থেকে ৩৮ বছরের মধ্যে হতে হবে। তবে যাবতীয় পদে আবেদনের জন্য সংরক্ষিত আসনের প্রার্থীদের সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় দেওয়া হয়েছে।

     

    • মাসিক বেতন :-

     

    টিচার ইন-চার্জ (Teacher In- Charge) পদে নিযুক্ত শিক্ষককে প্রতিমাসে ২৩,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

     

    এছাড়া অন্যান্য বিষয় গুলিতে নিযুক্ত শিক্ষকদের (Assistant Teacher) প্রতিমাসে ১৫,৫০০ টাকা বেতন‌ দেওয়া হবে।

     

    ‘হস্টেল সুপারিন্টেন্ডেন্ট’ (Hostel Superintendent) – ‘হস্টেল ম্যাট্রন’ (Hostel Matron) – ‘ক্লার্ক’ (Clerk) পদে নিযুক্ত কর্মীরা প্রতিমাসে ১৩,৫০০ টাকা বেতন পাবেন

     

    এবং কুক (Cook) এবং পিওন (Peon) নিযুক্ত কর্মীকে প্রতিমাসে ১২,০০০ টাকা এবং অন্যান্য পদে নিযুক্ত দের প্রতিমাসে ৮,৩০০ টাকা বেতন দেওয়া হবে।

     

    • প্রয়োজনীয় ডকুমেন্টস :-

     

    আবেদন ফর্ম পূরণের সময় আবেদনকারী প্রার্থীকে নিম্ন লিখিত ডকুমেন্টস গুলি অবশ্যই সঙ্গে রাখতে হবে। যেমন ,

     

    বয়সের প্রমানপত্র,

     

    জাতীগত সংশাপত্র,

     

    শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র ,

     

    ভোটার কার্ড,

     

    আঁধার কার্ড,

     

    উল্লেখিত পদের ক্ষেত্রে অভিজ্ঞতার সংশাপত্র

     

    পাসপোর্ট সাইজের রঙিন ছবি, ইত্যাদি।

     

    • নিয়োগ পদ্ধতি :-

     

    উল্লেখিত পদে নিয়োগের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট দফতর মারফৎ ইন্টারভিউ এবং প্রাসঙ্গিক বিষয়ে অভিজ্ঞতা এবং দক্ষতা প্রমানে যথাযোগ্য সময়ে ডেকে নেওয়া হবে। তবে কিছু পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা দিতে হবে। যাবতীয় পরীক্ষার সময় সূচি আবেদনকারী প্রার্থীকে তার ইমেল আই ডি মারফৎ সংশ্লিষ্ট দফতরের পক্ষ থেকে সঠিক সময় জানিয়ে দেওয়া হবে। তবে জানিয়ে রাখি এই নিয়োগটি সম্পূর্ণ রুপে চুক্তি ভিত্তিক। নিযুক্ত কর্মীর পারফরমেন্সের ওপর নির্ভর করে পরে চুক্তির মেয়াদ বাড়ানো হতে পারে বলে প্রকাশিত বিজ্ঞপ্তি মারফৎ স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।

     

    •আবেদনের সময়সীমা :- ২৬শে এপ্রিল অর্থাৎ 26/04/2023

     

    • আবেদন পত্র পাঠানোর ঠিকানা :- emrskalimpong@com

     

    • আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন – (www.kalimpong.gov.in)।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments