Thursday, January 27, 2022
Homeপশ্চিমবঙ্গএবার থেকে শনিবারে আর হাফ ডে নয়, পূর্ণ সময়ের জন্য স্কুল খোলা...

এবার থেকে শনিবারে আর হাফ ডে নয়, পূর্ণ সময়ের জন্য স্কুল খোলা থাকবে, নির্দেশিকা দিল মধ্যশিক্ষা পর্ষদ

এবার থেকে শনিবারে আর হাফ ডে নয়, পূর্ণ সময়ের জন্য স্কুল খোলা থাকবে। এমনই নির্দেশিকা দিল মধ্যশিক্ষা পর্ষদ। সাধারণত শনিবার অর্ধদিবস স্কুল খোলা থাকে, কিন্তু নয়া নিয়ম অনুযায়ী সপ্তাহের অন্যান্য দিনের মতোই শনিবার ক্লাস নিতে হবে শিক্ষকদের।

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, শনিবার পূর্ণদিবসের জন্য স্কুল খোলা থাকবে, প্রধান শিক্ষক শিক্ষিকা যেন অন্যান্য শিক্ষকদের জানিয়ে দেন।

• কেন এমন সিদ্ধান্ত ?

প্রায় কুড়ি মাস পর স্কুল খুলেছে। অতিমারির কারণে এখনও অনেক অভিভাবক স্কুলে বাচ্চাদের পাঠাতে ভয় পাচ্ছেন। তার উপর মধ্যশিক্ষা পর্ষদের এই নয়া নিয়ম অনেকেই মেনে নিতে পারছেন না, আবার অনেকেই সাদরে গ্রহণ করে নিয়েছেন। মূলত সিলেবাস দ্রুত শেষ করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু প্রশ্ন উঠছে অনেকগুলি।

শিক্ষকদের একাংশের মতে, যদি এত দিন স্কুল বন্ধ থাকার জন্য শনিবার পূর্ণদিবস খোলা থাকে, তাহলে তা ঠিক হবে না। কারণ প্রত্যেক শিক্ষককে এতদিন বাড়িতে বসে নিয়মিত কাজ করতে হয়েছে। অনলাইন ক্লাস ,অ্যাক্টিভিটি টাস্কের কাজ দেখা, মিড-ডে-মিল দেওয়া প্রভৃতি।

• শিক্ষার্থীদের অসুবিধা

আবার অনেকের বক্তব্য , এমনি থেকেই শিক্ষার্থীরা অভ্যস্ত হয়ে পড়েছে বাড়িতে থাকার। ইতিমধ্যে সপ্তাহের ছয়দিন স্কুলের চার দেয়ালের মধ্যে মুখে মাস্ক পড়ে খুব অস্বস্তিকর পরিবেশের মধ্যে তারা সময় কাটাচ্ছে। যদি তার উপর শনিবার পূর্ণদিবসের জন্য স্কুল খোলা থাকে তাহলে অনেকেরই অসুবিধা হতে পারে।

• সিলেবাস শেষ করতে ছুটির দিনেও ক্লাস

আবার এমন অনেক শিক্ষক আছেন, যারা অনেক দূরে থাকেন। তাই শনিবার ছুটির পর তারা বাড়ি ফিরে যান এবং সোমবার আবার চলে আসেন স্কুলের নিকটস্থ কোনো ভাড়া বাড়ি বা মেসে। ফলে তাদের ক্ষেত্রেও অসুবিধা হতে পারে। আপাতত এই শনিবার পূর্ণ দিবসের স্কুলকে অনেকেই ঠিক মনে করছেন, আবার অনেকে অসুবিধায় পড়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments