‘ক্ষমার অযোগ্য অপরাধ’,এবার মোদির চরম সমালোচনা করা হল প্রখ্যাত মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ

0

গোটা দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ । প্রথম ঢেউয়ের থেকেই দ্বিতীয় আঘাতে বেসামাল পরিস্থিতি ভারতে। বর্তমানে ভারতের করোনা-পরিস্থিতি যে জায়গায় পৌঁছেছে, তাতে স্তম্ভিত গোটা বিশ্ব। আর এই প্রেক্ষাপটে বারবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  ‘ব্যর্থতা’ নিয়ে আলোড়ন উঠেছে। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, ফ্রান্স কিংবা আমেরিকার বেশ কয়েকটি সংবাদমাধ্যম ভারতে করোনা-সর্বনাশের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দায়ী করে আগেই সরব হয়েছে। কিন্তু এবার মোদির চরম সমালোচনা করা হল প্রখ্যাত মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ (The Lancet)।

নিজেদের সম্পাদকীয়’র প্রথম অনুচ্ছেদেই ল্যানসেট ভারতের করোনা পরিস্থিতি সম্পর্কে লিখতে গিয়ে লিখেছে, ‘ভারতে ভয়ঙ্কর করোনা-আবহেও সংক্রমণ ঠেকানোর থেকে সমালোচনার ট্যুইট মুছতে বেশি আগ্রহ ছিল মোদি সরকারের।’ আর দেশের এই পরিস্থিতিতে মোদি সরকারের ভূমিকা ও দেশবাসীর প্রতি কেন্দ্রীয় সরকারের এই মনোভাব ‘ক্ষমার অযোগ্য’ বলেও মন্তব্য করা হয়েছে সম্পাদকীয়তে। আর বিদেশের বিভিন্ন নামীদামী পত্রপত্রিকার পর এবার ল্যানসেটের সম্পাদকীয়তেও মোদির চূড়ান্ত সমালোচনা হওয়ায় ওয়াকিবহল মহল বলছে, স্বাধীনতা-উত্তর পর্বে আন্তর্জাতিক মঞ্চে এভাবে আর কখনও ভারতকে অপমানিত হতে হয়নি।

কিন্তু কেন এই ভয়াবহতা? আর এখানেই নরেন্দ্র মোদির ‘ব্যর্থতা’ স্পষ্ট করেছে ল্যানসেট। তাঁরা লিখেছে, দেশের মধ্যে সংক্রমণ হাতের বাইরে চলে যেতে পারে জেনেও ধর্মীয় ও রাজনৈতিক সমাগমের অনুমতি দেওয়া হয়েছে। করোনার দ্বিতীয় ঝড়ের পূর্বাভাস থাকা সত্ত্বেও কোনও ব্যবস্থা নেয়নি নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here