জানুয়ারির শেষে নামছে পারদ! আরও জাঁকিয়ে ঠান্ডার পূর্বাভাস আবহাওয়া দফতরের

0

জানুয়ারির শেষে রাজ্যে ঝোড়ো ব্যাটিং শীতের। একলাফে পারদ নামায় শীতের আমেজ উপভোগ করছেন রাজ্যবাসী। হাওয়া অফিস জানিয়েছে, গত ২ দিনে সর্বনিম্ন তাপমাত্রা ২-৩ ডিগ্রি নেমে গিয়েছে। জানুয়ারির মাঝামাঝি সময়ে তাপমাত্রা বাড়ছিল। কিন্তু শেষ সপ্তাহে এসে একলাফে অনেকটা নেমেছে তাপমাত্রার পারদ। আগামী ২-৩ দিন এমন চলতে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ ২৪ তাপমাত্রা ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস। গোটা রাজ্যে শুষ্ক আবহাওয়াই থাকবে। উত্তরবঙ্গে আলিপুরদুয়ার ও কোচবিহারে কুয়াশার দাপট থাকবে। আকাশ মূলত পরিস্কার থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। শুক্রবারের বৃষ্টিপাতের সম্ভাবনা ছিল বলে জানিয়েছিল হাওয়া অফিস।

জানুয়ারির মাঝমাঝি সময়ে ২ দিন কিছুটা চড়ে গিয়েছিল তাপমাত্রার পারদ। তারপর এদিন ফের কিছুটা নামল তাপামাত্রা। প্রসঙ্গত এবার শীতের মরশুমের প্রায় পুরো সময়টাই তাপমাত্রার গ্রাফের উত্থান পতনের সাক্ষী থেকেছেন বঙ্গবাসী। একটা সময় তো দিনের সর্বনিম্ন তাপমাত্রা এমন জায়গায় দাঁড়ায় যে প্রশ্ন উঠতে শুরু করে এবার শীত আর ফিরবে কি না। তবে বারেবারেই দেখা গিয়েছে ২ – ৩ দিন উর্ধ্বমুখী থাকার পর ফের নেমেছে তাপমাত্রা। যার ফলে স্বস্তি পেয়েছেন শীত প্রেমীরা।

মূলত পশ্চিমী ঝঞ্জার জেরে রাজ্যে শীত প্রবেশে প্রথম থেকে সমস্যা তৈরি হয়। ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে কনকনে ঠান্ডার আমেজ আসতে থাকে। কিন্তু জানুয়ারির মাঝামাঝি সময়ে সেই শীতের আমেজ কমতে থাকে। সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে তাপমাত্রার পারদ। তবে শেষ সপ্তাহে ফের ঠান্ডা পড়ায় হাসি ফুটেছে সকলের মুখে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আপাতত কয়েকদিন এমন চলতে থাকবে। বড় কোনও পরিবর্তন আসার লক্ষণ নেই ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here