নির্বাচনী বন্ড কেনাবেচায় নিষেধাজ্ঞা নয়, জানাল সুপ্রিম কোর্ট

0

এখনই বন্ধ হচ্ছে না নির্বাচনী বন্ডের বিক্রি। রাজনৈতিক দলগুলির অনুদান সংগ্রহের মাধ্যম হিসাবে নির্বাচনীয় বন্ডের বৈধতার বিষয়টি খতিয়ে দেখা হবে। এর পরেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে শুক্রবার জানাল সুপ্রিম কোর্ট।নির্বাচনী বন্ড বিক্রির প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ তুলে কেনাবেচা নিষেধাজ্ঞা জারির করার আবেদন জানিয়েছিল এক স্বেচ্ছাসেবী সংস্থা। সেই দাবিকে খারিজ করে এদিন শীর্ষ আদালত জানায়, ১ এপ্রিল থেকেই নির্বাচনী বন্ড ছাড়া হবে বাজারে।
দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনকে সামনে রেখে আগামী ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত নির্বাচনী বন্ড কেনাবেচায় যে ‘‌উইন্ডো’ খোলা হয়েছে, তা বন্ধ করার আবেদন জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল ‘‌দ্য অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র‌্যাটিক রিফর্মস’ (‌এডিআর)‌। রাজনীতি এবং নির্বাচনী প্রক্রিয়ায় সংস্কারের মাধ্যমে কীভাবে স্বচ্ছতা আনা যাবে, সেই সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করে এই স্বেচ্ছাসেবী সংস্থা। তাদের দাবি ছিল, নির্বাচনী বন্ডের লেনদেন সংক্রান্ত প্রক্রিয়া নিয়ে যে ‘‌অস্বচ্ছতা’‌র অভিযোগ উঠেছে, তা স্পষ্টভাবে সামনে না আসা পর্যন্ত গোটা প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হোক।
এদিনের রায়ে সুপ্রিম কোর্টের বক্তব্য, ‘‌কোনওরকম বাধা বিরত্তি ছাড়া ২০১৮ এবং ২০১৯ সালেও বন্ড ছাড়া হয়েছিল বাজারে। সেই প্রক্রিয়া সফল করতে পর্যাপ্ত পদক্ষেপও করা হয়েছিল। সুতরাং, এখনও নির্বাচনী বন্ড কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করার কোনও কারণ নেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here