Thursday, January 27, 2022
Homeজাতীয়প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গলদ, তদন্তের জন্য কমিটি গঠন সুপ্রিম কোর্টের

প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গলদ, তদন্তের জন্য কমিটি গঠন সুপ্রিম কোর্টের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাঞ্জাব সফরের সময় নিরাপত্তার ত্রুটির বিষয়টি তদন্ত করার জন্য সুপ্রিম কোর্ট সোমবার একটি কমিটি গঠন করেছে। কমিটির নেতৃত্বে থাকবেন সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। সুপ্রিম কোর্ট তার সিদ্ধান্তে বলেছে যে কমিটিতে ডিজিপি চণ্ডীগড়, এনআইএ-র আইজি, হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল এবং অতিরিক্ত ডিজি পাঞ্জাব থাকবে, যারা বিষয়টি তদন্ত করে রিপোর্ট জমা দেবেন।

প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গলদ, তদন্তের জন্য কমিটি গঠন সুপ্রিম কোর্টের

Read More-নতুন বছরে কাশী বিশ্বনাথ ধামের সেবায়েত এবং কর্মীদের জন্য ১০০ জোড়া পাটের জুতো উপহার মোদীর

এর পাশাপাশি, সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং পাঞ্জাব সরকারকে অবিলম্বে এই বিষয়ে তাদের নিজ নিজ তদন্ত বন্ধ করার নির্দেশ দিয়েছে।

শুনানির সময়, সলিসিটর জেনারেল তুষার মেহতা, কেন্দ্রীয় সরকারের পক্ষে উপস্থিত হয়ে সুপ্রিম কোর্টকে বলেছিলেন যে কেন্দ্র নিযুক্ত কমিটির কার্যক্রম বন্ধ করার আগে, এই কমিটি পাঞ্জাবের ডিজি এবং মুখ্য সচিবকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছিল, কিন্তু কমিটির পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও শুনানি হয়নি। এর পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট বলেছে, ‘পাঞ্জাব কর্তৃপক্ষকে কারণ দর্শানোর নোটিশ জারি করা নিজেই স্ববিরোধী। এই বিষয়ে একটি কমিটি গঠন করে, কেন্দ্রীয় সরকার এসপিজি আইন লঙ্ঘন হয়েছে কিনা তা তদন্ত করতে চায় এবং একই সাথে সরকার পাঞ্জাবের মুখ্য সচিব এবং ডিজিকেও দোষারোপ করছে।’

সুপ্রিম কোর্ট আরও বলেছে, ‘আপনি আদালতকে অনুভব করছেন যে আপনি ইতিমধ্যেই আপনার মন তৈরি করেছেন যে পাঞ্জাব সরকারের আধিকারিকরা দোষী, তাহলে আপনি কেন আদালতে এলেন।’ একই সময়ে, শুনানির সময় সিনিয়র অ্যাডভোকেট ডিএস পাটওয়ালিয়া, অ্যাডভোকেট জেনারেল, পাঞ্জাব সরকার বলেন, “আমরা কেন্দ্রীয় সরকারের কমিটির কাছ থেকে একটি সুষ্ঠু তদন্তের আশা করি না, কারণ কমিটি ইতিমধ্যেই স্বীকার করেছে যে রাজ্য সরকারের আধিকারিকরা দোষী। ”

সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণে, সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন যে কারণ দর্শানোর নোটিশ জারি করার কারণ হল যে ডিজি এবং গোয়েন্দা আধিকারিকরা নিয়ম অনুসারে এই বিষয়ে দায়ী এবং এটি নিয়ে কোনও বিতর্ক নেই। সড়ক অবরোধের বিষয়ে এসব আধিকারিকের পক্ষ থেকে পূর্বে কোনও তথ্য দেওয়া হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments