বায়ুসেনার সি-১৭ এয়ারক্রাফটের স্বস্তির অবতরণ, যুদ্ধবিধ্বস্ত কাবুল থেকে ফিরলেন ১২০ জন ভারতীয়

0

ভারতীয় বায়ুসেনার সি-১৭ এয়ারক্রাফটের স্বস্তির অবতরণ। যুদ্ধবিধ্বস্ত কাবুল থেকে ১২০ জন ভারতীয় দূতাবাস কর্মীকে নিয়ে ফিরল সি-১৭।

ভারতীয় বায়ুসেনার সি-১৭ এয়ারক্রাফটের (Indian Air Force C-17 aircraft) স্বস্তির অবতরণ। যুদ্ধবিধ্বস্ত কাবুল থেকে ১২০ জন ভারতীয় দূতাবাস কর্মীকে (120 embassy staff) নিয়ে ফিরল সি-১৭। মঙ্গলবার সকালে এয়ারফোর্সের এই বিমানে ফেরেন আইটিবিপি কর্মী এবং চারজন সাংবাদিক। ভারতের (India) রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন এবং অন্যান্য স্টাফ সদস্যরা কাবুল থেকে বিমানে ছিলেন। ভারতীয় আধিকারিকদের নিয়ে বিমানটি সকাল ১১টার দিকে গুজরাটের জামনগরে অবতরণ করে।

বায়ুসেনার সি-১৭ এয়ারক্রাফটের স্বস্তির অবতরণ, যুদ্ধবিধ্বস্ত কাবুল থেকে ফিরলেন ১২০ জন ভারতীয়

Read More-ফুটবল ম্যাচ চলার সময় দুষ্কৃতী তাণ্ডব পার্ক স্ট্রিট থানার ইলিয়ট লেনে, গুলিবিদ্ধ এক

ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দ্রুত ভারতীয় কর্মীদের দেশে ফিরিয়ে আনতে হবে। মঙ্গলবার সকাল থেকেই বিদেশীদের জন্য খুলে দেওয়া হয়েছে কাবুল বিমানবন্দর। যাতে অন্যান্য দেশের নাগরিকরা সহজেই কাবুল ছেড়ে দেশে ফিরতে পারেন।

আফগানিস্তান থেকে ভারতীয়দের সুষ্ঠুভাবে ফিরিয়ে নিয়ে আসার জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সোমবার কথা বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেক সুলিভানের সঙ্গে। যাতে ভারতীয়রা সুষ্ঠু ভাবে ও নিরাপদে কাবুল ছেড়ে বেরিয়ে আসতে পারেন। কথোপকথনের পরেই ভারতীয় আধিকারিকদের গত রাতে কাবুল বিমানবন্দরে নিরাপদ আমেরিকান জোনের ভেতরে নিয়ে যাওয়া হয়েছিল, যেখান থেকে আজ সকালে তারা যাত্রা শুরু করে।

Read More-শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর ছবি সহ ‘সন্ধান চাই’ পোস্টার হাতে বিকাশ ভবনের সামনে বিক্ষোভ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে আফগান নাগরিকদের জন্য বিশেষ ভিসা চালু করা হবে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এই ভিসা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতে প্রবেশ করতে গেলে ফাস্ট-ট্র্যাক ভিসা আবেদনের জন্য “ই-ইমার্জেন্সি এক্স-মিস্ক ভিসা” নামে একটি নতুন ইলেকট্রনিক ভিসা চালু করা হয়েছে।

এদিকে, সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে আফগান ভূমে থাকা ভারতীয়রা (Indians) নিরাপদে রয়েছেন। তাঁদের নিরাপদ এলাকায় সরিয়ে (safe evacuation) দেওয়া হয়েছে। আগামী দুদিনের মধ্যে তাঁদের দেশে ফিরিয়ে আনা হবে।

ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, যেসব ভারতীয় আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক, তাদের প্রত্যেককে ফিরিয়ে আনা হবে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন কাবুলের আন্তর্জাতিক বিমান বন্দর হামিদ কারজাই এয়ারপোর্ট বন্ধ করে দেওয়ার কারণে বিমান চলাচল স্থগিত হয়ে পড়েছে। তাই আপাতত ভারতীয় বিমান কাবুল এয়ারস্পেসে প্রবেশ করতে পারছে না। তবে দ্রুত এই অচলাবস্থা মিটিয়ে ফেলার চেষ্টা চলছে।

অরিন্দম বাগচী আরও জানান, বিদেশ মন্ত্রক আফগানিস্তান থেকে প্রত্যাবর্তন এবং অন্যান্য পরিষেবার জন্য আফগানিস্তান সম্পর্কিত একটি বিশেষ সেল গঠন করেছে। এই সেলের মাধ্যমে যাবতীয় কাজ চলবে। যারা আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক তাদের ভারতে আশ্পয় দেওয়া হবে। সেখানে অনেক আফগানও আছেন যারা দেশের পারস্পরিক উন্নয়নমূলক, শিক্ষাগত নানা অংশীদারী প্রকল্পের পাশে ছিলেন। তাঁদের পাশে রয়েছে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here