Thursday, January 27, 2022
Homeজাতীয়মুম্বইতে 'ক্যাপসুল হোটেল' ধাঁচে বিশ্রামঘর চালু করতে চলেছে IRCTC

মুম্বইতে ‘ক্যাপসুল হোটেল’ ধাঁচে বিশ্রামঘর চালু করতে চলেছে IRCTC

ভারতের বড়বড় প্রতিটি স্টেশনেই রয়েছে আইআরসিটিসি-র রিটায়ারিং রুম বা বিশ্রামঘর। সেই বিশ্রামঘরই এবার নতুন রূপে আসতে চলেছে। জানা গিয়েছে, মুম্বইতে ‘পড’ বা ‘ক্যাপসুল হোটেল’ ধাঁচে বিশ্রামঘর চালু করতে চলেছে আইআরসিটিসি। উল্লেখ্য, জাপানের টোকিও শহরে এই ধরনের হোটেল ঘর বেশ জনপ্রিয়।

একটি ক্যাপসুল হোটেল বা পড হোটেলের প্রচলন প্রথম জাপানেই শুরু হয়েছিল। সেখানে ক্যাপসুল নামে পরিচিত ছোট ছোট আকারের একটি ঘর থাকে। পড হোটেলগুলিতে অতিথিরা সাশ্রয়ী মূল্যে রাত কাটিয়ে দিতে পারেন। একটি মাত্র বিছানার আকারের এই ঘরের মধ্যে যাবতীয় সুযোগ সুবিধাও থাকে।

প্রস্তাবিত পডে বিনামূল্য ওয়াই-ফাই সার্ভিস দেবে আইআরসিটিসি। তাছাড়া লাগেজ রুম, টয়লেটরিজ, শাওয়ার রুম, ওয়াশরুমের জন্য ‘কমন এরিয়া’ থাকবে। পডের ভিতরেই টিভি, ছোট লকার, আয়না, অ্যাডজাস্টেবল এয়ার কন্ডিশনার এবং এয়ার ফিল্টার ভেন্ট, রিডিং লাইটের সুবিধা থাকবে। মোবাইল চার্জিং, স্মোক ডিটেক্টর, ডিএনডি ইন্ডিকেটর ইত্যাদিও থাকবে।

 

আইআরসিটিসির ফেসিলিটিতে মোট ৪৮টি পড থাকবে। এর মধ্যে ৩০টি ক্লাসিক পড, ৭টি শুধুমাত্র মহিলাদের জন্য, ১০টি ব্যক্তিগত পড এবং একটি পড বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য রয়েছে। ক্লাসিক পডস এবং লেডিস পডে আরামদায়ক ভাবে একজন অতিথি থাকতে পারবেন। প্রাইভেট পডের মধ্যে বিছানা ছাড়াও একটি প্রাইভেট স্পেস থাকবে। এদিকে বিশেষ চাহিদা সম্পন্নদের পডে হুইলচেয়ারের অবাধ চলাফেরার জন্য ব্যবস্থা থাকবে। এতে ২ জন অতিথি আরামদায়ক ভাবে থাকতে পারবেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments