Saturday, October 1, 2022
Homeপশ্চিমবঙ্গরাজ্যের একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য কেন উপনির্বাচন? নির্বাচন কমিশনের কাছে হলফনামা তলব...

রাজ্যের একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য কেন উপনির্বাচন? নির্বাচন কমিশনের কাছে হলফনামা তলব হাইকোর্টের

৩০ সেপ্টেম্বর ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। এই উপনির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়েছে। নির্বাচন কমিশনের প্রেস বিবৃতিতে লেখা হয়েছে, এই নির্বাচন না হলে সাংবিধানিক সংকট দেখা দেবে বলে উল্লেখ করেছেন মুখ্যসচিব। সাংবিধানিক বাধ্যবাধকতা একটি উপনির্বাচনে কীভাবে আসল তা জানতে চেয়ে কলকাতা হাইকোর্ট হলফনামা জমা দিতে বলল নির্বাচন কমিশনকে।

রাজ্যের একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য কেন উপনির্বাচন? নির্বাচন কমিশনের কাছে হলফনামা তলব হাইকোর্টের

Read More-Global Covid Summit: বিদেশযাত্রার জটিলতা কাটাতে টিকা সার্টিফিকেটে সমঝোতার ডাক মোদীর

নির্বাচন কমিশনের সেই বিবৃতি নিয়ে আদালতে মামলা হয়েছে। যে বিবৃতির ৬ নম্বর অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছিল, ‘পশ্চিমবঙ্গের মুখ্যসচিব জানিয়েছেন, রাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে। রাজ্যের বন্যা পরিস্থিতি কোনওভাবেই ভোটের কেন্দ্রে প্রভাব ফেলবে না। ভারতীয় সংবিধানের ১৬৪ (৪) ধারায় একজন মন্ত্রী যদি বিধানসভার সদস্য না হন তা হলে ভোটের ফল প্রকাশের ৬ মাসের মধ্যে তাঁর মন্ত্রিত্ব চলে যায়। সেই পদে সর্বোচ্চ পদাধিকারী নিয়োগ না হলে সাংবিধানিক সংকট তৈরি হতে পারে।’

Read more-Weather: শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত, রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টি হবে আজ

মামলাকারী সায়ন বন্দ্যোপাধ্যায় আদালতে দাবি করেন, ভবানীপুরে নির্বাচন এখনই না করানো হলে সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে বলে মুখ্যসচিবের সুপারিশের উল্লেখ নির্বাচন কমিশনকে তার প্রেস বিবৃতি থেকে বাদ দিতে হবে। নির্বাচন কমিশন মানবে কি না হাইকোর্টের কাছে সে ব্যাপারে শুক্রবার হলফনামা দিয়ে জানাতে হবে।

Read more-ল্যাম্পপোস্টে হাত দিতেই বিদ্যুত্‍স্পৃষ্ট, দমদমে মৃত ২ কিশোরী

একটি বিধানসভা কেন্দ্রের জন্য রাজ্যের মুখ্যসচিবের চিঠি লেখা নির্বাচনকে প্রভাবিত করার সমান বলে অভিযোগ তোলেন আইমজীবী। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে শুক্রবারের মধ্যে নির্বাচন কমিশনকে হলফনামা জমা দিতে হবে। কলকাতা হাইকোর্ট জানতে চেয়েছে, সাংবিধানিক বাধ্যবাধকতা একটি উপনির্বাচনে কীভাবে আসল? এই প্রশ্নের জবাবই হলফনামায় জানাবে নির্বাচন কমিশন। শুক্রবার মামলার পরবর্তী শুনানি হবে।

Read more-নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পরিযায়ী শ্রমিক ভর্তি বাস, মৃতের সংখ্যা বেড়ে ৬, আহত বহু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Recent Comments

Oppeaning Shortly
Location :- Barasat Champadali More