৩১শে জুলাইয়ের মধ্যে সমস্ত রাজ্যের বোর্ডগুলিকে দ্বাদশের পরীক্ষার ফল প্রকাশের নির্দেশ সুপ্রিম কোর্টের

0

দ্বাদশের ফলাফল প্রকাশ সংক্রান্ত বিষয়ে দেশের সমস্ত রাজ্য বোর্ডকে একেবারে স্পষ্ট নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্দেশে বলা হয়েছে, ৩১শে জুলাইয়ের মধ্যে সমস্ত রাজ্য়ের বোর্ডগুলিকে দ্বাদশের পরীক্ষার ফলাপল প্রকাশ করতে হবে। অন্যদিকে কীভাবে ফলাফল প্রকাশ করা হবে, কোন পথে মূল্যায়ন সেটাও আগামী ১০দিনের মধ্যে স্পষ্ট করতে হবে। এমনটাই নির্দেশ দিয়েছে আদালত।

তবে মূল্য়ায়ন পদ্ধতি নিয়েও আদালত অবস্থান স্পষ্ট করে জানিয়েছে, সব রাজ্যের বোর্ডগুলিকে একটি নির্দিষ্ট মূল্যায়ন পদ্ধতি মানতে হবে, এরকম কোনও নির্দেশ আমরা দিচ্ছি না। সারা দেশে একই পদ্ধতিতে মূল্যায়ন করা সম্ভব নয়। অর্থ্যাৎ আদালত সূত্রে খবর, মূল্যায়নের পদ্ধতি যে রাজ্যভেদে অন্য়রকম হতে পারে সেকথাও জানিয়েছে আদালত। এখানে কোনও আপত্তিও করেনি আদালত। তবে কীভাবে এই মূল্যায়ন করা হচ্ছে সেটা নির্দিষ্ট করে ১০ দিনের মধ্যে স্পষ্ট করার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত পড়ুয়াদের মধ্যে যাতে কোনও বিভ্রান্তি না থাকে সেব্যাপারেও যত্নবান আদালত।

পাশাপাশি করোনা অতিমারির মধ্যে রেজাল্ট কবে বেরবে. সর্বভারতীয় বিভিন্ন পরীক্ষায় বসার যোগ্যতামান পূরণ করা যাবে কিনা এনিয়ে নানা উদ্বেগ ছড়িয়েছে পড়ুয়াদের মধ্যে। তবে ফলাফল প্রকাশ নিয়ে টালবাহানা না করে জুলাইয়ের মধ্যে ফলাফল বের করার ব্যাপারে নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত বিভিন্ন রাজ্যের দ্বাদশের পরীক্ষা বাতিলের জন্য নির্দেশ চেয়ে কোর্টে আবেদন করেছিলেন এক আইনজীবী। এবার যে রাজ্যগুলি পরীক্ষা ইতিমধ্যেই বাতিল করেছে তাদের জন্য আদালতের এদিনের নির্দেশ।দ্বাদশের ফলাফল প্রকাশ সংক্রান্ত বিষয়ে দেশের সমস্ত রাজ্য বোর্ডকে একেবারে কড়া নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্দেশে বলা হয়েছে ৩১শে জুলাইয়ের মধ্যে সমস্ত রাজ্য়ের বোর্ডগুলিকে দ্বাদশের পরীক্ষার ফলাপল প্রকাশ করতে হবে। অন্যদিকে কীভাবে ফলাফল প্রকাশ করা হবে, কোন পথে মূল্যায়ন সেটাও আগামী ১০দিনের মধ্যে স্পষ্ট করতে হবে। এমনটাই নির্দেশ দিয়েছে আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here