More
    Homeখবরউচ্চ মাধ্যমিকে শিক্ষকেরাও ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না

    উচ্চ মাধ্যমিকে শিক্ষকেরাও ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না

    Today Kolkata:- উচ্চ মাধ্যমিক পরীক্ষায় শিক্ষক,শিক্ষক কর্মীরা,পড়ুয়ারা ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না,কড়া নির্দেশ দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের নতুন নির্দেশিকতায় বলা হয়েছে, উচ্চ পরীক্ষা শুরুর এক ঘণ্টা পর্যন্ত কোনও পরীক্ষার্থী যেতে পারবেন না শৌচালয়ে।

     

    আর এক ঘণ্টা পর শৌচালয়ে গেলেও পরীক্ষার্থীকে তার খাতা এবং প্রশ্নপত্র পরীক্ষকের কাছে জমা রাখতে হবে। একইসঙ্গে ১২ টা ৪৫মিনিটের আগে কোনও পরীক্ষার্থীকে হল থেকে বেরোনোর অনুমতি দেওয়া হবে না।পরীক্ষাকেন্দ্রের বাইরে টাঙানো পোস্টারেই মোবাইল ব্যবহারের বিধি-নিষেধ লেখা থাকবে। একমাত্র মোবাইল থাকতে পারে পরীক্ষাকেন্দ্রের সুপারভাইজার, ইন-চার্জ এবং সেক্রেটারির কাছে।কোনও পরীক্ষার্থী মোবাইল ফোন নিয়ে ধরা পড়লে সেই নির্দিষ্ট দিনটির সঙ্গে তার বাকি পরীক্ষাও বাতিল করা হবে।

     

    পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে কেউ প্রবেশ করছেন কিনা সেবিষয়ে নজরদারির দায়িত্বে থাকবেন গেটের বাইরে থাকা পুলিশকর্মী। একইসঙ্গে কোনও পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন নেই সেটি নিশ্চিত করার পরই প্রশ্নপত্র দেওয়া হবে। এবছর মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ, টোকাটুকি, পরীক্ষককে নিগ্রহ, স্কুলের সম্পত্তি নষ্ট, উত্তরপত্র ছিঁড়ে ফেলা বা লুকিয়ে বাড়িতে নিয়ে যাওয়ার মতো পাঁচটি কারণে কোনও পরীক্ষার্থীকে রিপোর্টেড এগেইনস্ট করা হবে বলে জানিয়েছে নয়া নির্দেশিকায় জানিয়েছে সংসদ।২৩৫টি কেন্দ্রকে সংবেদনশীল বলে চিহ্নিত করা হয়েছে।

    CBI & Partha রং মিস্ত্রি থেকে দুবাইয়ে হোটেল মালিক! পার্থর ভাগ্নি জামাইয়ের বিপুল সম্পত্তিতেও নজর সিবিআইয়ের।

    আর সেই সংবেদনশীল কেন্দ্রগুলির মূল গেটে মেটাল ডিটেক্টর বসানো থাকবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের সঙ্গে মোবাইল বা অন্য কোনও বৈদ্যুতিন যন্ত্র রয়েছে কিনা সেটি মেটাল ডিটেক্টরের মাধ্যমে পরীক্ষা করে দেখা হবে। পরীক্ষাকেন্দ্রের যে ঘরে যে বিষয়ের পরীক্ষা হবে, সেই নির্দিষ্ট ঘরে ওই বিষয়ের কোনও শিক্ষিক-শিক্ষিকা থাকতে পারবেন না। এমনকী কোনও পরীক্ষাকেন্দ্র ভাঙচুর সহ যে কোনও বিশৃঙ্খলার অভিযোগ এলে সেই স্কুলেরউচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে আরও কড়া পদক্ষেপ নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। জারি হয়েছে কয়েক দফার নির্দেশিকা।প্রসঙ্গত,আাগামী ১৪মার্চ শুরু হতে চলেছে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ফোন নিয়ে

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments