More
    Homeখবরএবার ঘরে বসেই মিলবে মেট্রোর টিকিট , ইস্ট-ওয়েস্ট মেট্রোতে পরীক্ষামূলকভাবে চালু QR...

    এবার ঘরে বসেই মিলবে মেট্রোর টিকিট , ইস্ট-ওয়েস্ট মেট্রোতে পরীক্ষামূলকভাবে চালু QR Code পরিষেবা।

    Today Kolkata:- এবার ঘরে বসে মিলবে মেট্রোর টিকিট৷ দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া অবধি কিউ আর কোড (QR CODE) চালু হচ্ছে। এএফসি গেটে সফটওয়্যার ডেভলপমেন্ট কাজ শুরু। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোতে পরীক্ষামূলকভাবে চালু হয়ে গেল কিউ আর কোড পরিষেবা। এবার থেকে বাড়িতে বসেই কাটা যাবে এই পথের টিকিট।

    মেট্রো রেল সূত্রে খবর, এবার থেকে বাড়িতে বসেই কেটে ফেলা যাবে মেট্রোর (Kolkata Metro) টিকিট। তবে তার আগে মেট্রো রাইড কলকাতা অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখানে লিখতে হবে, কোন স্টেশন থেকে কোথায় যেতে চান। অনলাইন পেমেন্টের মাধ্যমে মিলবে কিউ আর কোড। ঢোকার সময় মেট্রোর গেটে রিডারে কিউ আর কোড ছোঁয়ালেই খুলে যাবে দরজা।

    ১৯৮৪-তে কলকাতায় চালু হয় মেট্রো পরিষেবা। সেই সময় ছিল প্রিন্টেড টিকিট। এরপর ৯৬ সাল থেকে ম্যাগনেটিক স্ট্রিপ দেওয়া টিকিট চালু হয়। ২০১১-সাল মেট্রোয় শুরু হয় টোকেন ও স্মার্ট কার্ড পরিষেবা। কোভিড কালে (Covid 19) টোকেন পরিষেবা বন্ধ হয়৷ ফিরে আসে ম্যাগনেটিক স্ট্রিপের টিকিট। যদিও এখন স্মার্ট কার্ড আর টোকেনেই চড়ছেন যাত্রীরা। মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ জানিয়েছে , কিউ আর কোড (QR CODE) পরিষেবার পাশাপাশি, টোকেন ও স্মার্ট কার্ড পরিষেবাও চালু থাকবে আগামিদিনে।

    তবে দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত বিভিন্ন স্টেশনের গেটে প্রযুক্তিগত পরিবর্তনের কাজ শেষ হলেই ব্লু লাইনেও কিউ আর কোড টিকিট পরিষেবা চালু হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো লক্ষ্যমাত্রা নিয়েছে বাংলা নববর্ষ থেকেই চালু হয়ে যাবে ব্লু লাইনে ঘরে বসে টিকিট কাটার সুযোগ। এক যাত্রীর হয়ে, অন্য যাত্রী টিকিট কেটে দিতে পারেন। টিকিটে ওয়ান টাইম জার্নি করা যাবে।

    এবার ঘরে বসেই মিলবে মেট্রোর টিকিট , ইস্ট-ওয়েস্ট মেট্রোতে পরীক্ষামূলকভাবে চালু QR Code পরিষেবা।

    MORE NEWS – আহত ঋষভের বাড়িতে ৩ প্রাক্তন ভারতীয় ক্রিকেটার , জুনিয়রকে উৎসাহ দিলেন হরভজনরা।

    গাড়ি দুর্ঘটনায় আহত ঋষভ পন্থ কবে মাঠে ফিরতে পারবেন, তা অনিশ্চিত। দিল্লি ক্যাপিটালসের (Delhi Captitals) হয়ে আইপিএল বা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলার সম্ভাবনা নেই তাঁর। অস্ত্রোপচারের পর সুস্থ হওয়ার প্রক্রিয়া চলছে উইকেটরক্ষক-ব্যাটারের। কয়েক দিন আগে তাঁর বাড়িতে গিয়ে দেখা করে এসেছিলেন যুবরাজ সিংহ। আর তিন প্রাক্তন ক্রিকেটার দেখতে গেলেন পন্থকে (Rishav Pant)। CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments