More
    Homeজাতীয়এবার থেকে ভারতে প্রবেশ করতে গেলে আফগানদের ই-ভিসা বাধ্যতামূলক, ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রকের

    এবার থেকে ভারতে প্রবেশ করতে গেলে আফগানদের ই-ভিসা বাধ্যতামূলক, ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রকের

    তালিবান দখলের পর থেকেই আফগানিস্তান ছাড়ার হিড়িক পড়েছে। আটক ভারতীয়রা ছাড়াও বহু আফগান নাগরিকও ভারতে এসেছে।এমতাবস্থায় আফগানদের জন্য ই-ভিসা চালু করল নয়াদিল্লি।বুধবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় এবার থেকে ভারতে আসতে গেলে দেখাতে হবে ই-ভিসা।

    কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি টুইট করে বলা হয়েছে, ‘আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে তাঁরা যাতে জরুরি ভিত্তিতে ভিসা পেতে পারেন সেই বন্দোবস্ত করা হয়েছে। এই ভিসার নাম e-Emergency X-Misc visa। এর মাধ্যমে আবেদন করলে দ্রুত ভিসা পেয়ে ভারতে আসা যাবে।’মন্ত্রকের তরফে দ্রুত ভিসার অনুমোদন দেওয়া হবে, যাতে বর্তমান পরিস্থিতিতে বেশিদিন তাদের আফগানিস্তানে আটকে থাকতে না হয়।

    এ দিকে, মঙ্গলবারই তালিবানের মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ সাংবাদিক বৈঠক করে বলেন, ” কাবুল বিমানবন্দরে যাওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। নিজেদের দেশের উদ্ধারকারী বিমান ধরতে বিদেশীদের বিমানবন্দরে যেতে দেওয়া হলেও আফগানবাসীদের ওই রাস্তা ব্যবহার করতে দেওয়া হবে না, তাদের বিমানবন্দরে যেতে দেওয়া হবে না।”

    তালিবানের এই ফতেয়ার পরই বুধবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়, আফগান নাগরিকদের মধ্যে যাদের কাছে ই-ভিসা রয়েছে, কেবল তারাই ভারতে আসতে পারবেন। বিশৃঙ্খল পরিস্থিতিতে অনেকে পাসপোর্ট হারিয়ে ফেলেছেন বলে জানা গিয়েছে। আগে থেকে যারা ভিসার আবেদন করেছেন, যা ভিসার মেয়াদ রয়েছে কিন্তু পাসপোর্ট হারিয়ে ফেলেছেন, তাদের আবেদনও বাতিল বলেই গণ্য করা হবে।

    প্রসঙ্গত, এখনও অবধি ভারত সরকারের তরফে ৬২৬ জনকে কাবুল থেকে উদ্ধার করে আনা হয়েছে। এদের মধ্যে বহু আফগান নাগরিকও রয়েছেন। তবে ই-ভিসা চালু করায় ভারতে আফগান নাগরিকদের আসার সংখ্যা অনেকটাই কমে যাবে বলে মনে করা হচ্ছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments