More
    Homeরাজ্যঘুর্নিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে আজ দিঘায় কেন্দ্রীয় প্রতিনিধি দল

    ঘুর্নিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে আজ দিঘায় কেন্দ্রীয় প্রতিনিধি দল

    ঘুর্নিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে আজ, মঙ্গলবার পূর্ব মেদিনীপুরের দিঘায় গেলেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। সড়কপথে বিধ্বস্ত এলাকা পরিদর্শন করলেন তাঁরা। এদিন দিঘায় প্রশাসনিক বৈঠকও করেছেন প্রতিনিধি দলের সদস্যরা।

    ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে রবিবার রাত ৮.২০ মিনিট নাগাদ রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। সোমবার থেকে ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকাগুলি ঘুরে দেখছেন তাঁরা। বৈঠক করেছেন জেলা ও রাজ্য প্রশাসনের আধিকারিকদের সঙ্গে। ২টি দলে ভাগ হয়ে এদিন দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের ঘূর্ণিঝড় প্রভাবিত এলাকা ঘুরে দেখেন তাঁরা।

    গত ২৬ মে ওড়িশা উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ইয়াস। তার জেরে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার ২৫টি ব্লকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। পূর্ব মেদিনীপুরে দিঘায় একাধিক অস্থায়ী কাঠামো ভেঙে গিয়েছে। জলোচ্ছ্বাসে ভেঙেছে দক্ষিণ ২৪ পরগনায় বহু বাঁধ। যার ফলে নোনা জলে প্লাবিত হয়েছে বসতি। ইতিমধ্যে ক্ষয়ক্ষতির খতিয়ান তুলে ধরে গত ২৮ মে কলাইকুন্ডায় প্রধানমন্ত্রীকে ২০ হাজার কোটি টাকার রিপোর্ট দিয়েছেন মুখ্যমন্ত্রী।

    ঘূর্ণিঝড় ইয়াসে বিধ্বস্ত হয়ে যাওয়া দিঘাকে সাজিয়ে তুলতে নতুন করে কাজ শুরু করে দিয়েছে পূর্ব মেদিনীপুরের জেলা প্রশাসন। যুদ্ধকালীন তত্‍পরতায় কাজ শুরু হয়েছে দিঘা সৈকত এলাকায়। সমুদ্র সৈকতের কাজ জোর কদমে শুরু করে দিয়েছে দিঘা এবং শংকরপুর উন্নয়ন পর্ষদ। এই প্রসঙ্গে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান তথা রাজ্যের মত্‍স্যমন্ত্রী অখিল গিরি জানিয়েছেন,’‌ইয়াসে যতটা না ক্ষতি হয়েছে, তাঁর দ্বিগুণ ক্ষতি হয়েছে জলোচ্ছ্বাসের কারণে। এই ক্ষয়ক্ষতি সহজে সারানো যাবে না।’‌

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments