More
    Homeজাতীয়জি-২০ শীর্ষ সম্মেলনে কোভ্যাক্সিনকে ছাড়পত্রের দাবিতে সরব মোদি

    জি-২০ শীর্ষ সম্মেলনে কোভ্যাক্সিনকে ছাড়পত্রের দাবিতে সরব মোদি

    কোভিশিল্ড(Covishield) অনুমতি পেলেও কোভ‌্যাক্সিন(covaccine) এখনো পায়নি আন্তর্জাতিক ছাড়পত্র। এহেন পরিস্থিতিতে এবার আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়েই ভারতের তৈরি কোভ‌্যাক্সিন টিকার ছাড়পত্রের দাবি জানালেন প্রধানমন্ত্রী(Prime Minister) নরেন্দ্র মোদি(Narendra Modi)। তিনি বললেন, আগামী বছরের শেষে ৫০০ কোটি ডোজ উত্‍পাদনে প্রস্তুত ভারত।

    জি-২০ শীর্ষ সম্মেলনে কোভ্যাক্সিনকে ছাড়পত্রের দাবিতে সরব মোদি

    Read More-অর্পিতা ঘোষের ছেড়ে যাওয়া রাজ্যসভা আসনে ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন

    বিশ্বজনতারের সুযোগ পাওয়া উচিত। কোভ‌্যাক্সিন অনুমোদনের দাবি জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমরা এটা বিশ্বাস করি যে কোভ্যাক্সিনের জন্য WHO বিভিন্ন দেশকে সহায়তা করার এই প্রক্রিয়াকে সাধুবাদ জানাবে।”

    Read More-পরিবেশ দূষণ রোধে পুলিশের ঘোড়ার জন্য ডায়াপার, উদ্যোগ লালবাজারের

    এদিনের অনুষ্ঠানে করোষা টিকার পাশাপাশি করোনা পরবর্তী পরিস্থিতিতে অর্থনীতি পুনরুদ্ধারের জন্য সওয়াল করেন ভারতের প্রধানমন্ত্রী। ভারতের অর্থনৈতিক পুনরুদ্ধারে জি-২০ গোষ্ঠী ভুক্ত দেশ গুলিকে পাশে থাকার আবেদন জানান নরেন্দ্র মোদি। তিনি বলেন, এখনও বিভিন্ন দেশ রপ্তানিতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে রাখায়, অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হচ্ছে। মোদি বলেন, অতিমারি পরিস্থিতি কাটিয়ে ভারত এখন অর্থনৈতিক পুনরুদ্ধারে নেমেছে। কিন্তু, এখনও কিছু দেশ ‘সাপ্লাই চেন’ স্বাভাবিক না করায় তা গতি পেতে অসুবিধা হচ্ছে। সে কারণে সব সদস‌্য দেশের উচিত দ্রুত সেই সব বাধানিষেধ তুলে দেওয়া, যাতে আমদানি-রপ্তানি প্রক্রিয়া ফের স্বাভাবিক হতে পারে। পাশাপাশি তিনি আরো জানান, বহুদেশ রপ্তানিতে বিধি-নিষেধ আরোপ করায় ভারতের জ্বালানি তেলসহ বিভিন্ন কাঁচামাল পর্যাপ্ত পরিমাণে আসছেনা। যার জেরে দেশে মূল্যবৃদ্ধি ঘটছে।

    Read More-‍’কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ অপারেশন পদক’ আইটিবিপি থেকে সম্মানিত ২৬০ জন

    উল্লেখ্য, শনিবার থেকে রোমে শুরু হয়েছে জি-২০ শীর্ষ সম্মেলন। সম্মেলনে যোগ দিতে শুক্রবারই ইটালি পৌঁছন প্রধানমন্ত্রী মোদি। এখানেই কোভ্যাক্সিনকে ছাড়পত্রের দাবিতে সরব হতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। পাশাপাশি, বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, প্রধানমন্ত্রী মোদি ১৫০টিরও বেশি দেশে ভারতের ওষুধ সরবরাহের কথা উল্লেখ করেন এবং ভারতের ‘এক বিশ্ব-এক স্বাস্থ‌্য’ দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরেছেন, যা কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে মূলত সহযোগিতামূলক পদ্ধতি।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments