More
    Homeজাতীয়বিতর্কিত তিন কৃষি আইন বাতিল করার প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা

    বিতর্কিত তিন কৃষি আইন বাতিল করার প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা

    বিতর্কিত তিন কৃষি আইন বাতিল করার প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আগামী ২৯ নভেম্বর থেকে সংসদের শীতাকালীন অধিবেশন শুরু হতে চলেছে ৷ ওই দিনই কৃষি আইন বাতিল করতে বিল পেশ করবে কেন্দ্র। আর তার আগে বুধবারই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নয়া তিন কৃষি আইন বাতিলের প্রস্তাব মঞ্জুর করা হল।

    সম্প্রতি জাতির উদ্দেশ্যে ভাষণে দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, তিন কৃষি আইন প্রত্যাহার করে নেবে তাঁর সরকার। একইসঙ্গে মোদি জানান, সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেই আইন প্রত্যাহারের সাংবিধানিক প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

    দীর্ঘদিনের রাজনৈতিক তরজা, বিতর্ক, আন্দোলনে ইতি টানতে গুরুনানক জয়ন্তীর দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, তিন কৃষি আইন প্রত্যাহার করবে কেন্দ্র সরকার। সংবিধানের ২৪৫ ধারায় সংসদের আইন বাতিলের ক্ষমতা রয়েছে সংসদের। দেশের যেকোনও আইন বাতিল করতে গেলে সেই সংক্রান্ত প্রস্তাবনা পেশ করতে হয় সংসদে।

    এই ক্ষেত্রে কৃষি আইন বাতিলের বিলটি সংসদে পেশ করার কথা সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রীর। বিল পাশের মতোই আইন প্রত্যাহারের ক্ষেত্রে সংসদের উভয়কক্ষে এই নিয়ে আলোচনা হবে। তারপর ভোটাভুটি হবে আইন প্রত্যাহার নিয়ে। পরে আইন প্রত্যাহারের প্রস্তাব পাশ হলে সেই বিল পাঠানো হবে রাষ্ট্রপতির কাছে। রাষ্ট্রপতি স্বাক্ষর করলে আইনগুলি বাতিল হবে।

     

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments