More
    Homeখবরভক্তদের জন্য কবে থেকে খুলছে কেদারনাথ মন্দিরের দরজা ? জানুন বিস্তারিত

    ভক্তদের জন্য কবে থেকে খুলছে কেদারনাথ মন্দিরের দরজা ? জানুন বিস্তারিত

    Today Kolkata:-  ভক্তদের জন্য কবে থেকে খুলছে কেদারনাথ মন্দিরের দরজা ? জানুন বিস্তারিত । জানা গিয়েছে, কেদারনাথ মন্দির ২৫ এপ্রিল মেঘ লগ্নে সকাব ৬টা বেজে ২০ মিনিটে খুলবে। কেদারনাথ মন্দিরের দরজা খোলার সঙ্গে সঙ্গেই বাবার দরবারে ভক্তদের উপস্থিতি শুরু হয়ে যাবে। কেদারনাথ মন্দিরের মতোই এপ্রিলের শেষে খুলে যাচ্ছে বদ্রীনাথের দরজাও। আগামী ২৭ এপ্রিল সকালে ৭ টা ১০ মিনিটে পুণ্যার্থীদের জন্য দরজা খুলছে বদ্রীনাথের। গণনার পরে বসন্ত পঞ্চমীর দিনে বদ্রীনাথ ধামের দরজা খোলার সিদ্ধান্ত হয়েছিল।

     

    ২৯ অক্টোবর ওঙ্কারেশ্বর মন্দিরের শীতকালীন পুজোর সিংহাসনে বাবার পালকি স্থাপন করা হয়েছিল।উত্তরাখণ্ডের কেদারনাথ ধামের মন্দির কবে খুলবে তার ঘোষণা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। শনিবার মহাশিবরাত্রির শুভ সময়ে উখিমঠে পরম্পরাগত পুজো-অর্চনার পর পঞ্চাঙ্গের গণনার পরই কেদারনাথ মন্দিরের দরজা ভক্তদের জন্য খোলার সময় নির্ধারণ করা হবে। এ বছর মেঘ লগ্নেই খুলবে কেদারনাথ মন্দিরের দরজা।

    আরও পড়ুন – DA কেন্দ্রীয় হারে ডিএ দিতে হবে, রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনের ঝাঁঝ বাড়াচ্ছেন সরকারি কর্মচারী সংগঠন।

    কেদারনাথ মন্দিরের দরজা খোলার আগে পরম্পরা মেনে যে আচার-রীতি পালন করা হয়, সেই চারদিন ব্যাপী রীতি শুরু হয়ে যাবে ২১ এপ্রিল থেকে। জানা গিয়েছে, ২১ এপ্রিল শীতকালীন সিংহাসন উখিমঠের ওঙ্কারেশ্বর মন্দির থেকে কেদারনাথের উদ্দেশ্যে রওনা হবে মহাদেবের পালকি। বাবা কেদারের পায়ে হেঁটে পালকি যাত্রা ২৪ এপ্রিলে কেদারনাথে পৌঁছাবে। পায়ে হেঁটে এই পালকি উখীমঠের ওঙ্কারেশ্বর মন্দিরে পৌঁছানোর পরের দিন মন্দিরের দরজা খোলার ধার্মিক অনুষ্ঠান শুরু হবে। ধার্মিক অনুষ্ঠানের পর এদিন সকাল ৬টা বেজে ২০ মিনিটে কেদারনাথের মন্দিরের দরজা খুলে দেওয়া হবে।

     

    কেদারনাথ মন্দিরের দরজা বন্ধ হয়ে যায় গত বছর ২৭ অক্টোবর ভাইফোঁটার সময়। বিধি মেনে মন্ত্রোচ্চারণ করার পরই শীতের মরশুমের জন্য বন্ধ করে দেওয়া হয় এই মন্দির। সেনাবাহিনীর মারাঠা রেজিমেন্টের ব্যান্ড ভক্তিমূলক পরিবেশন করেন এই সময়। কেদারনাথ মন্দিরের দরজা বন্ধ হওয়ার পরে বাবার পালকি উখিমঠের ওমকারেশ্বর মন্দিরের উদ্দেশ্যে রওনা হয়।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments