More
    Homeপশ্চিমবঙ্গরেশন কার্ড নিয়ে নয়া সিদ্ধান্ত রাজ্যের, যোগ করতে হবে নমিনি

    রেশন কার্ড নিয়ে নয়া সিদ্ধান্ত রাজ্যের, যোগ করতে হবে নমিনি

    ভারতীয় যেকোনো নাগরিকের কাছে বর্তমানে রেশন কার্ড অত্যন্ত জরুরি একটি নথিতে পরিণত হয়েছে। বিশেষত করোনাকালে যখন মানুষের অর্থনৈতিক পরিস্থিতি ভয়ঙ্কর সেই সময়ে খাদ্যের অন্যতম সুরাহা হয়ে দাঁড়ায় এই রেশন কার্ড। কেন্দ্রের তরফ থেকে বিনামূল্যে খাদ্য সামগ্রী সরবরাহ করার পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে আলাদা করে বিনামূল্যে খাদ্য সামগ্রী সরবরাহ করা হচ্ছে।

    রেশন কার্ড নিয়ে নয়া সিদ্ধান্ত রাজ্যের, যোগ করতে হবে নমিনি

    Read More-পাহাড় রাজনীতিতে নয়া সমীকরণ, তৃণমূলে যোগ দিলেন বিনয় তামাং এবং রোহিত শর্মা

    অন্যদিকে এই গুরুত্বপূর্ণ নথির ক্ষেত্রে যেন কোনরকম জালিয়াতি অথবা ভুলভ্রান্তি না থাকে তার জন্য প্রতিনিয়ত বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। এই সকল পরিবর্তনের মধ্যে পশ্চিমবঙ্গের বাসিন্দাদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে। এর পাশাপাশি এবার নতুন একটি নিয়ম জারি করল রাজ্য খাদ্য দপ্তর।

    বৃহস্পতিবার রাজ্য খাদ্য দপ্তরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এবার রেশন কার্ডের সঙ্গে যোগ করা যাবে নমিনি। রেশন কার্ডের সঙ্গে নমিনি যোগ করার প্রকল্প আপাতত তিন মাস পরীক্ষামূলক ভাবে চালানো হবে। নতুন এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে কাজ শুরু করবে রাজ্য খাদ্য দপ্তর। কিন্তু প্রশ্ন হলো রেশন কার্ডের সঙ্গে নমিনি যোগ করার প্রয়োজন কোথায় অথবা এর মাধ্যমে উপভোক্তারা কি কি সুবিধা পাবেন?

    কোন ব্যক্তি যদি রেশন সামগ্রী তুলতে যেতে না পারেন অথবা তার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানো না থাকে তাহলেও যেন তিনি রেশন সামগ্রী থেকে বঞ্চিত না হন তার জন্য এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে নির্দেশিকা অনুযায়ী একজন ব্যক্তি তার রেশন কার্ডের সঙ্গে দুজন নমিনি সংযুক্ত করতে পারবেন। নমিনির তালিকায় নাম থাকা ব্যক্তিরা ওই ব্যক্তির পরিবর্তে রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন। মূলত শয্যাশায়ী এবং বয়স্ক ব্যক্তিদের কথা মাথায় রেখেই এই ব্যবস্থা চালু করা হচ্ছে।

    বিজ্ঞপ্তি জারি করার পাশাপাশি খাদ্য দপ্তরের তরফ থেকে দুটি ফর্ম প্রকাশ করা হয়েছে। সেই সকল ফর্ম ফিলাপ করে আবেদন করতে পারবেন আবেদনকারীরা। আবেদন করার ক্ষেত্রে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে, তার মধ্যে অন্যতম হলো, যারা আবেদন করবেন তাদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকে।

    পরিবারের বাইরের কোনো সদস্যকে নমিনি করা হলে রেশন তোলার সময় নমিনি ব্যক্তির সঙ্গে পরিবারের কোনো সদস্যকে আসতে হবে তবেই রেশন সামগ্রী দেওয়া হবে। পাশাপাশি যাকে নমিনি করা হচ্ছে তিনি যেন সংশ্লিষ্ট রেশন দোকানের উপভোক্তা হন।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments