More
    Homeখবরসুন্দরবন পাখী উৎসবের সমাপ্তে সুন্দরবনে পাখী বৃদ্ধির খসড়া প্রকাশ বনদপ্তরের

    সুন্দরবন পাখী উৎসবের সমাপ্তে সুন্দরবনে পাখী বৃদ্ধির খসড়া প্রকাশ বনদপ্তরের

    Today Kolkata:-  সুন্দরবন পাখী উৎসবের সমাপ্তে সুন্দরবনে পাখী বৃদ্ধির খসড়া প্রকাশ বনদপ্তরের।  সুন্দরবনের পটভূমিতে ১৪৫ প্রজাতির প্রায় পাচ হাজার পয়ষ্টটি পাখীর সন্ধান দিলেন ‘সুন্দরবন পাখী উৎসবে উপস্থিত অংশগ্রহনকারীরা। বিগত ৭ই ফেব্রুয়ারী থেকে সুন্দরবনের সজনেখালীতে শুরু হওয়া ‘সুন্দরবন পাখী উৎসব’ একাধিক রাজ্য ও বিদেশ থেকে অংশগ্রহনকারী পাখী বিশেষজ্ঞরা চার দিন ধরে সুন্দরবনের একাধিক দ্বীপে ঘুরে এমনই তথ্য বনদপ্তরের হাতে তুলে দিলেন।

     

    এদিন সুন্দরবন পাখী উৎসবের শেষে ডেপুটি ফিল্ড ডিরেক্টর, সুন্দরবন টাইগার রিজার্ভ, জাস্টিন জন্স জানান, এই প্রথম শুরু হওয়া সুন্দরবন পাখী উৎসবের আমরা ভালোই সাড়া পেয়েছি। আমরা আশা করেছিলাম যে সুন্দরবন অঞ্চলে প্রায় একশোর বেশি প্রজাতি পাখী দেখতে পাবো, কিন্তু সেই জায়গায় আমরা ১৪৫ প্রজাতির পাখীর সন্ধান পেয়েছি।

     

    তাছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত একাধিক পাখী বিশেষজ্ঞরা পাখীদের নিয়ে, ম্যানগ্রোভ নিয়ে অনেক কিছুই আলোচনা হয়েছে, তারা তাদের বিভিন্ন পরামর্শ বনদপ্তরের সাথে আলোচনা করেছেন। পাশাপাশি তিনি জানান, সুন্দরবনে আমাদের এই নদী আন্তর্জাতিক সীমান্ত পরেছে সেখানে দেশ বিদেশ থেকে একাধিক পাখী এখানে আসে এবং তাদের মধ্যে কিছু প্রজাতির পাখী এখানে প্রসব করে বংশবৃদ্ধি করেন।

    Read More- কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির পদে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব

    অপরদিকে সাংবাদিকদের পাখী শিকারী প্রশ্নের উত্তরে ডেপুটি ফিল্ড ডিরেক্টর জানান, এখানে সুন্দরবন টাইগার রিজার্ভ এড়িয়া সহ সমস্ত সুরক্ষিত বনাঞ্চলগুলোতে প্রতিনিয়ত নজরদারি চলছে সুতরাং পাখী শিকার এখানে কার্জত অসম্ভব। পাশাপাশি সাধারণ মানুষের কাছ থেকে কোন খবর পাওয়া মাত্রই বনদপ্তরের কর্মীরা সঙ্গে সঙ্গে এলাকায় পৌছে ঘটনার ক্ষতিয়ান করছেন।

     

    এদিন সুন্দরবনের সজনেখালীতে বনদপ্তরের অডিটোরিয়ামে চারদিন ধরে একাধিক দ্বীপে ঘুরে বিভিন্ন পাখী বিশেষজ্ঞরা নিজেদের অভিঞ্জতা বনদপ্তরে কর্তা ও উপস্থিত সকলের সাথে আদান প্রদান করেন। শেষে বনসংরক্ষন বিষয়ে এক বর্ণাঢ্য নাটক প্রদর্শনীর মাধ্যমে শেষ হয় ‘সুন্দরবন পাখী উৎসব’।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments