More
    Homeখবর২০২৪-এর লোকসভায় বাংলায় সাফল্য কার? কি বলছে সমীক্ষা

    ২০২৪-এর লোকসভায় বাংলায় সাফল্য কার? কি বলছে সমীক্ষা

    ২০২৪-এর লোকসভায় বাংলায় সাফল্য কার? কি বলছে সমীক্ষা। সম্প্রতি এই সমীক্ষা চালিয়েছে সি ভোটার এবং ইন্ডিয়া টুডে। সেখানে সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গের সম্ভাব্য পরিস্থিতি জানার চেষ্টা করা হয়েছে। প্রায় ১ লক্ষ ৩৯ হাজার মানুষ এই সমীক্ষায় অংশগ্রহণ করেছেন বলে দাবি করা হয়েছে। বিজেপি তথা এনডিএ পরপর তৃতীয়বারের জন্য জয়ের চেষ্টা শুরু করেছে। পিছিয়ে নেই তৃণমূল কিংবা বামেরা। অন্যদিকে বছর খানেক আগে থেকে ভোট সমীক্ষাও শুরু হয়ে গিয়েছে। প্রাথমিকভাবে যে ফলাফল সামনে এসেছে, যদি ফলে যায়, তা মমতা বন্দ্যোপাধ্যায়ের আশায় জল ঢাল পারে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

     

    সমীক্ষায় দাবি করা হয়েছে, ছয়মাসেই পশ্চিমবঙ্গের পরিস্থিতিটা বদলে গিয়েছে। সেখানে লোকসভা নির্বাচনে এনডিএ সুবিধা পেতে পারে বলে জানানো হয়েছে। উল্লেখ করা প্রয়োজন, পশ্চিমবঙ্গে লোকসভার আসন রয়েছে ৪২ টি। ২০১৯-এর নির্বাচনে এই ৪২ টি আসনের মধ্যে এনডিএ তথা বিজেপি পেয়েছিল ১৮ টি আসন। তৃণমূল পেয়েছিল ২২ টি আসন, আর কংগ্রেসের ঝুলিয়ে গিয়েছিল ২ টি আসন।

     

    সমীক্ষা অনুযায়ী, এবার পশ্চিমবঙ্গে এনডিএ তথা বিজেপির আসন বৃদ্ধির সম্ভাবনা। তারা ২০টি আসন পেতে পারে। প্রায় ছয়মাসে আগে অর্থাৎ ২০২২-এর অগাস্টে করা সমীক্ষায় বলা হয়েছিল, বিজেপি পশ্চিমবঙ্গে দুঅঙ্ক ছুঁতে পারবে না। সেই সময় বলা হয়েছিল এনডিএ তথা বিজেপি রাজ্য থেকে ৭ টি আসন পেতে পারে। শুধু পশ্চিমবঙ্গেই বিজেপির সাফল্য নয়, সারা দেশেও তারা সাফল্য পাবে বলে বলছে সমীক্ষা। এখনই লোকসভা নির্বাচন হলে এনডিএ ২৯৮ টি আসন জিতে ক্ষমতা দখল করতে পারে বলে সমীক্ষায় দেখানো হয়েছে।

    আরও পড়ুন – “একজন শিক্ষাকে ১০০ বছর এগিয়ে দিয়েছেন, আরেকজন শিক্ষাকে পিছিয়ে দিয়েছেন ১০০ বছর।” পার্থর শুনানিতে বিদ্যাসাগরকে টানলেন ইডির আইনজীবী!

    অর্থাৎ ২০২৯-এর তুলনায় এনডিএ তথা বিজেপির আসন সংখ্যা কমার ইঙ্গিত করা হয়েছে সমীক্ষায়। অন্যদিকে কংগ্রেস তথা ইউপিএ-র আসন সংখ্যা অনেকটাই বৃদ্ধির ইঙ্গিত করা হয়েছে এই সমীক্ষায়। সেখানে বলা হয়েছে, ইউপিএ পেতে পারে ১৫৩ টি আসন। পাশাপাশি অন্যদলগুলি পেতে পারে ৯২ টি আসন। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, সমীক্ষায় যেভাবে এনডিএ-র তরফে আসন বেড়েছে, তাতে বিপদের মুখে পড়তে পারেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

     

    তারা বলছেন, ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূল যেভাবে পশ্চিমবঙ্গে একতরফা জিতেছিল, তা আর হওয়ার পরিস্থিতি নেই। সমীক্ষার প্রাথমিক ইঙ্গিত বলছে, লোকসভা নির্বাচনে মানুষের ঝোঁক বিজেপির দিকে। সমীক্ষায় একাধিক বিষয়কে সামনে রাখা হয়েছিল। সেখানে ছিল লোকসভায় বিরোধী দলনেতার প্রসঙ্গটিও। সমীক্ষায় ফলাফল বলছে, মমতা বন্দ্যোপাধ্যায়কে বিরোধী নেতার পদে দেখতে চাইছেন আরও বেশি সংখ্যাক মানুষ। ২০২২২-এর জানুয়ারির সমীক্ষায় যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিরোধী আসনে দেখতে চেয়েছিলেন ১৭ শতাংশ মানুষ, সেখানে ২০২৩-এর জানুয়ারির সমীক্ষায় তা বেড়ে হয়েছে ২০ শতাংশ।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments